Rahul Gandhi: ‘পাপ্পু’র বদলে ‘বুদ্ধু’! ‘হার্ভার্ড-কেমব্রিজের ডিগ্রি দেখান’, রাহুলকে চ্যালেঞ্জ সুব্রহ্মণ্যম স্বামীর

Subramanian Swamy: রবিবার কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বলেন, " রাহুল গান্ধী বিশ্বের সবথেকে বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করেছেন। যে ব্যক্তি হার্ভার্ড, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি পেয়েছেন, অর্থনীতিতে স্নাতকোত্তর ও এমফিল করেছেন। ওঁর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে না জেনেই পাপ্পু বলা হচ্ছে।" 

Rahul Gandhi: 'পাপ্পু'র বদলে 'বুদ্ধু'! 'হার্ভার্ড-কেমব্রিজের ডিগ্রি দেখান', রাহুলকে চ্যালেঞ্জ সুব্রহ্মণ্যম স্বামীর
রাহুল গান্ধী-সুব্রহ্মণ্যম স্বামী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 6:20 AM

নয়া দিল্লি: পাপ্পুর পর নতুন নাম বুদ্ধু! কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi)-কে এই নামেই সম্বোধন করলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী (Subramanian Swamy)। প্রশ্ন তুললেন রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে। মানহানি মামলায় দুই বছরের কারাদণ্ডের সাজা পেয়েছেন রাহুল গান্ধী। একইসঙ্গে খুইয়েছেন সাংসদ পদও। রাহুল গান্ধীর এই সাংসদ পদ খোয়ানোর প্রতিবাদেই পথে নেমেছে কংগ্রেস। রবিবার দিল্লির রাজঘাটে সত্যাগ্রহ শুরু করেন কংগ্রেস নেতৃত্বরা। সেই সত্যাগ্রহের মঞ্চ থেকেই ভাইয়ের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশংসা করে প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) বলেন, “যে ব্যক্তি হার্ভার্ড, কেমব্রিজের মতো বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন, তাঁকে পাপ্পু বলা হচ্ছে”। এর কয়েক ঘণ্টা পরই পাল্টা জবাব দিলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। পাপ্পুর বদলে রাহুল গান্ধীকে বুদ্ধু বলে উল্লেখ করে তিনি দাবি করলেন, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি পাননি।

বহু বছর ধরেই রাহুল গান্ধীকে ‘পাপ্পু’ বলে উল্লেখ করেন বিজেপি নেতারা। সেই কটাক্ষের পাল্টা জবাব দিয়েই রবিবার কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বলেন, ” রাহুল গান্ধী বিশ্বের সবথেকে বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করেছেন। যে ব্যক্তি হার্ভার্ড, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি পেয়েছেন, অর্থনীতিতে স্নাতকোত্তর ও এমফিল করেছেন। ওঁর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে না জেনেই পাপ্পু বলা হচ্ছে।”

প্রিয়ঙ্কা গান্ধী আরও বলেন, “যাঁকে পাপ্পু বলে কটাক্ষ করা হচ্ছে, সেই রাহুল গান্ধীই যখন দেশ জুড়ে ভারত জোড়ো যাত্রায় নেমেছিলেন, তাঁর সঙ্গে লক্ষাধিক মানুষ পা মিলিয়েছিলেন। তখন তাঁদের মনে হয়েছে, এ তো ‘পাপ্পু’ নয়! এ তো সৎ। তখনই এরা (বিজেপি) ভয় পেয়ে গিয়েছে।”

প্রিয়ঙ্কার এই মন্তব্যের পরই বিকেলে পাল্টা টুইট করেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। রাহুল গান্ধীর নাম উল্লেখ না করেই তিনি লেখেন, “বুদ্ধু কেবল চার মাসের জন্য হার্ভার্ডে ছিলেন। ৪ বছরের কোর্সে যে আটটি সেমেস্টার হয়, তার একটিও সেমেস্টার পূরণ না করেই  তাঁকে চলে আসতে হয়েছিল। কেমব্রিজেও ও এমফিল পরীক্ষা পাশ করেনি বা কোনও থিসিসও লেখেননি। যদি বুদ্ধু চ্যালেঞ্জ করতে চান, তবে হার্ভার্ড ও কেমব্রিজ থেকে স্নাতক ডিগ্রি দেখান।”