গ্রেটাকে নিয়ে মন্তব্য, অধীরের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব বিজেপির

মহুয়ার পর এবার অধীরের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব, ব্যবস্থা নেবে কেন্দ্র?

গ্রেটাকে নিয়ে মন্তব্য, অধীরের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব বিজেপির
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 12:11 AM

নয়া দিল্লি: তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনার কথা হলেও তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি কেন্দ্র। এবার লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনল বিজেপি। বিজেপি সাংসদ পিপি চৌধুরী অধীরের বিরুদ্ধে এই নোটিস দেন। কোন প্রেক্ষিতে এই পদক্ষেপ?

সোমবার সোমবার বাজেট অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণের আলোচনার সময় লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী গুরুতর অভিযোগ তোলেন মোদী সরকারের বিরুদ্ধে। ২৬ জানুয়ারি রাজধানী দিল্লির বুকে কৃষক আন্দোলন নিয়ে যে অশান্তি সৃষ্টি হয় তার জন্য তিনি কেন্দ্রীয় সরকারকে একহাত নেন। অভিযোগ করেন এটি একটি সরকার পরিকল্পিত চক্রান্ত। বলেন, কয়েক লক্ষ দুষ্কৃতী কীভাবে লালকেল্লায় এই কাজ করল যখন কয়েক লক্ষ নিরাপত্তা রক্ষী উপস্থিত ছিলেন? এই প্রেক্ষিতে পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে দিল্লি পুলিশের এফআইআর করারও নিন্দা করেন।

আরও পড়ুন: মহুয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না মোদী সরকার

কংগ্রেস নেতা বলেন, কৃষকদের সমর্থনে এক কিশোরী কথা বলেছিলেন, এটাই কি তাঁর অপরাধ? আমরা কি ভিয়েতনাম যুদ্ধের সময় আমেরিকান সামরিক বাহিনীর সমালোচনা করিনি? জর্জ ফ্লয়েড হিংসার সমালোচনা করিনি? তবে সরকার কেন ১৮ বছরের এক কিশোরীকে টার্গেট করছে? আমাদের দেশ কি এতটা দুর্বল যে গ্রেটাকে একজন পারশোনা নন গ্রেটায় (ersona non grata) পরিনত করেছে?

অধীর এও দাবি করেন যে, শচিন তেণ্ডুলকর, লতা মঙ্গেশকরদের মতো বিখ্যাত ব্যক্তিত্বরা কৃষক আন্দোলন সম্পর্কে বিপথে চালিত হয়েছেন। তিনি প্রশ্ন করেন, আমাদের দেশ কি এতটাই দুর্বল যে একজন ১৮ বছর বয়সী মেয়ে কৃষকদের নিয়ে কথা বলায় তাঁকে এ দেশের শত্রু বলে দাগিয়ে দেওয়া হবে? এই প্রেক্ষিতেই অধীরের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিস দেন বিজেপি সাংসদ পি পি চৌধুরী।