Rahul Gandhi: বিতর্কিত মন্তব্য করে বিপাকে রাহুল, সংসদের সদস্যপদ নিয়েও শুরু টানাটানি!

BJP Demand Removal of Rahul Gandhi: রাহুলের বিতর্কিত মন্তব্য খতিয়ে দেখার জন্য বিজেপির সাংসদ নিশিকান্ত দুবে একটি বিশেষ কমিটি গঠন করার দাবি জানিয়েছেন। এই কমিটির পর্যালোচনা সিদ্ধান্তের ভিত্তিতেই রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজ করার দাবি জানানো হবে।

Rahul Gandhi: বিতর্কিত মন্তব্য করে বিপাকে রাহুল, সংসদের সদস্যপদ নিয়েও শুরু টানাটানি!
বিতর্কিত মন্তব্য করে বিপাকে রাহুল। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 9:14 AM

নয়া দিল্লি: সংসদে একঘরে রাহুল গান্ধী(Rahul Gandhi)। লন্ডনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভারতীয় গণতন্ত্র নিয়ে বিতর্কিত মন্তব্য করার পরই সমালোচনায় সরব হয়েছে বিজেপি। সংসদে দ্বিতীয় দফায় বাজেট অধিবেশন (Parliament Budget Session) শুরু হতেই একদিকে বিরোধীরা যেখানে মূল্যবৃদ্ধি, বেকারত্ব, আদানি ইস্যু নিয়ে সরব হয়েছে, সেখানেই শাসক দল বিজেপি(BJP)-ও এবার সুর চড়িয়েছে রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে এই দাবি জানিয়ে। এবার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে (Nishikant Dubey) রাহুলের মন্তব্য নিয়ে খতিয়ে দেখার জন্য বিশেষ কমিটি গঠন করার দাবি জানালেন। সূত্রের খবর, বিজেপির তরফে রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজ করার দাবি জানানো হবে।

সম্প্রতিই লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্য়ালয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন রাহুল গান্ধী, সেখানেই তিনি ভারতের গণতন্ত্র নিয়ে প্রশ্ন তোলেন। রাহুলের এই মন্তব্য ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। বিজেপির তরফে দাবি করা হয়েছে, এই মন্তব্য করে দেশের সংসদ, গণতন্ত্র ও প্রতিষ্ঠানকেই অপমান করেছেন কংগ্রেস নেতা। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও নাম না করেই রাহুল গান্ধীর সমালোচনা করেন এই মন্তব্যের প্রেক্ষিতে। এবার রাহুলের সংসদে সদস্যপদ খারিজ করার জন্য উঠেপড়ে লাগল বিজেপি।

জানা গিয়েছে, রাহুলের বিতর্কিত মন্তব্য খতিয়ে দেখার জন্য বিজেপির সাংসদ নিশিকান্ত দুবে একটি বিশেষ কমিটি গঠন করার দাবি জানিয়েছেন। এই কমিটির পর্যালোচনা সিদ্ধান্তের ভিত্তিতেই রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজ করার দাবি জানানো হবে। এই বিষয়ে বলতে গিয়ে বিজেপি সাংসদ ২০০৫ সালের উদাহরণ দেন। সংসদে প্রশ্নপত্র দুর্নীতি নিয়ে যে অভিযোগ করা হয়েছিল, তা খতিয়ে দেখার জন্য একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি ১১ জন সাংসদের সদস্যপদ খারিজ করে দেয় সংসদের মর্যাদা নষ্ট করার জন্য।পরে সুপ্রিম কোর্টের তরফেও এই সিদ্ধান্তকেই বজায় রাখা হয়।

নিশিকান্ত দুবে দাবি করেন, রাহুল গান্ধী ক্রমাগত সংসদের মর্যাদা নষ্ট করছেন এবং ইউরোপ ও আমেরিকায় গিয়ে তিনি দেশের সম্পর্কে যে মন্তব্য করেছেন, তা অত্যন্ত অবমাননাকর। এবার সময় এসেছে তাঁকে সংসদ থেকে বের করে দেওয়ার।

উল্লেখ্য, গত সপ্তাহেও বিজেপি সাংসদ রাহুল গান্ধীর লোকসভার সদস্য়পদ খারিজ করার দাবি জানান। দ্বিতীয় পর্বে বাজেট অধিবেশন শুরু হওয়ার পরই কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংও রাহুল গান্ধীর তীব্র সমালোচনা করেছিলেন।