Pakistani Drone Shot down: মধ্যরাতে মাথার উপর ‘অদ্ভুত’ শব্দ শুনেই গুলি চালিয়েছিল BSF, তল্লাশি অভিযানের পর যা পেল…

Pakistani Drone Shot down: শুক্রবার বিকেলে বিএসএফের তরফে যে বিবৃতি প্রকাশ করা হয়, তা অনুযায়ী, পাকিস্তান থেকে ভারতীয় সীমান্তে প্রবেশ করার পর রাত ১ টা ১৫ মিনিট নাগাদ ড্রোনটি ধানেও কালান গ্রামে ভেঙে পড়ে। 

Pakistani Drone Shot down: মধ্যরাতে মাথার উপর 'অদ্ভুত' শব্দ শুনেই গুলি চালিয়েছিল BSF, তল্লাশি অভিযানের পর যা পেল...
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 11:55 AM

অমৃতসর: কাঁটাতারের সীমান্ত পার করে নয়, ভারতের উপর নজরদারি চালানোর নতুন পথ হয়ে উঠেছে আকাশপথই। ফের একবার পঞ্জাব(Punjab)-র আন্তর্জাতিক সীমান্তে (International Border) নজরে এল সন্দেহজনক ড্রোন (Drone)। বৃহস্পতিবার মাঝরাতে গুলি করে ওই ড্রোন নামায় সীমান্তরক্ষী বাহিনী (BSF)। জানা গিয়েছে, গুলি করে নামানো ওই ড্রোনটি চিনে তৈরি। তবে পাকিস্তান থেকে ভারতে প্রবেশ করেছিল ড্রোনটি। মাদক পাচার বা অন্য কোনও লক্ষ্যে ভারতের আকাশপথে প্রবেশ করেছিল ড্রোনটি।

বিএসএফের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার মাঝরাতে পঞ্জাবের অমৃতসরের ধানেও কালান গ্রামে একটি ড্রোন উড়তে দেখা যায়। সীমান্তরক্ষী বাহিনীর কানে ড্রোন ওড়ার শব্দ আসতেই শূন্যে গুলি চালানো হয়। এলাকা জুড়ে তল্লাশি অভিযান চালানোর পরে ভোরে ওই ড্রোনটিকে উদ্ধার করা হয়। জানা গিয়েছে, কালোে রঙের কোয়াডকপ্টার ওই ড্রোন ‘ডিজেআই মাট্রিস-৩০০’ মডেলের। তাতে স্পষ্ট উল্লেখ করা ছিল ‘মেড ইন চায়না’ শব্দটি।

শুক্রবার বিকেলে বিএসএফের তরফে যে বিবৃতি প্রকাশ করা হয়, তাতে বলা হয়, পাকিস্তান থেকে ভারতীয় সীমান্তে প্রবেশ করার পর রাত ১ টা ১৫ মিনিট নাগাদ ড্রোনটি ধানেও কালান গ্রামে ভেঙে পড়ে।  সীমান্তে পাহারারত বিএসএফ জওয়ানরা মধ্য়রাতে ড্রোনের একটি হালকা শব্দ শুনতে পান। সেই শব্দ লক্ষ্য করেই তাঁরা গুলি চালান। রাতের অন্ধকারে গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান শুরু করা হয়। পুলিশ প্রশাসনকেও এই ঘটনা সম্পর্কে জানানো হয়। সারারাত ধরে তল্লাশি অভিযান চলার পর ভোর ৬টা ১৫ মিনিট নাগাদ একটি খালি জমি থেকে ওই ড্রোন উদ্ধার করা হয়।

যখন ড্রোনটি উদ্ধার করা হয়, তারমধ্যে বা সঙ্গে কোনও বস্তু না পাওয়ায়, ফের একবার তল্লাশি অভিযান চালানো হয়। তবে এখনও অবধি কিছু উদ্ধার করা যায়নি বলে জানানো হয়েছে। উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমে ভারতে অস্ত্রশস্ত্র ও মাদক সরবরাহ করা হচ্ছে। মূলত পঞ্জাব সীমান্ত দিয়ে মাদক পাচার এবং জম্মু-কাশ্মীর সীমান্ত দিয়ে অস্ত্র সরবরাহ করা হয়।

আরও পড়ুন: Drugs Seized from Gujarat Port: অবিশ্বাস্য! ৫ মাস ধরে সুতোর বান্ডিলে লুকিয়ে ছিল ‘গুপ্তধন’…. 

আরও পড়ুন: Mamata meets Kejriwal: মমতা রাজধানীতে পা রাখতেই দেখা করতে ছুটলেন ‘বন্ধু’ কেজরী, অতীতের খোঁচা ভুলে ৩০ মিনিটের বৈঠক