Budget 2021: বাংলার প্রাপ্তি: বাজেটে কী কী পেল বাংলা?

বাজেট পেশের শুরুতেই অর্থমন্ত্রীর মুখে ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের কথা। বাজেট প্রস্তাবে তিনি ঘোষণা করেন, পশ্চিমবঙ্গে ৬৭৫ কিলোমিটার জাতীয় সড়ক তৈরি করা হবে।

Budget 2021: বাংলার প্রাপ্তি: বাজেটে কী কী পেল বাংলা?
বাজেট ২০২১: বাংলার ঝুলিতে এল কী কী? অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 4:18 PM

নয়া দিল্লি: করোনা প্রতিবন্ধকতা কাটিয়ে চলতি বছরের বাজেট পেশের শুরুতেই অর্থমন্ত্রীর মুখে ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের কথা। সেই সূত্র ধরেই আশা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের ডিজিটাল বাজেটে বিশেষ গুরুত্ব পাবে বাংলা। নিরাশ করেনি কেন্দ্রও, খালি হাতে ফিরতে হল না পশ্চিমবঙ্গকে। বাজেটে কী কী পেল রাজ্য, দেখে নেওয়া যাক-

চলতি বছরের বাজেটে জাতীয় সড়কের উন্নতিতে বিশেষ গুরুত্ব দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট প্রস্তাবে তিনি ঘোষণা করেন, পশ্চিমবঙ্গে ৬৭৫ কিলোমিটার জাতীয় সড়ক তৈরি করা হবে। কলকাতা-শিলিগুড়ি জাতীয় সড়কের উন্নতিতেও ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সড়ক ব্যবস্থার উন্নতিতে অন্যান্য রাজ্যগুলির মধ্যে উল্লেখযোগ্যভাবে কেরলেও ১১০০ কিলোমিটার রাস্তা সংস্কারের ঘোষণা করা হয়েছে।

কেবল সড়কপথই নয়, পণ্য সরবরাহের সুবিধার জন্য রেলপথেও ফ্রেট করিডরের ঘোষণায় থেকেছে বাংলার নাম। ডানকুনি থেকে গেমু অবধি ফ্রেট করিডরের সংস্কারের প্রস্তাব ঘোষণা করেন অর্থমন্ত্রী। খড়গপুর থেকে বিজয়ওয়াড়া অবধি নতুন ফ্রেট করিডর তৈরির প্রস্তাবও দেন অর্থমন্ত্রী।

রাজ্যের পাশাপাশি এক লাখ কোটিরও বেশি বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে মাদুরাই-কল্ললাম ও ত্রিচুড় করিডর তৈরিতে। কেরল থেকে মুম্বইয়ের সংযোগকারী করিডর তৈরিতেও ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Budget 2021: স্রেফ করোনা টিকার জন্যই বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা! স্বাস্থ্য খাতে খরচ বাড়ল ১৩৭%

মেট্রোরেল প্রকল্পেও বিশেষ কিছু ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তবে সেখানে নেই বাংলার নাম। তিনি জানান, মেট্রো রেলে নতুন প্রযুক্তির ব্যবহার করা হবে। এরমধ্যে কোচি মেট্রোর দ্বিতীয় পর্যায়ে কাজ শুরু হবে। এই পর্যায়ে ১১.৫ কিলোমিটার মেট্রোরেলপথ তৈরি হবে। একইভাবে চেন্নাইয়েও দ্বিতীয় পর্যায়ে ১১৮ কিমি মেট্রো পথ তৈরি হবে। বেঙ্গালুরু রেলওয়ে মেট্রো প্রোজেক্টের আওতায় মোট ৫৮ কিলোমিটার মেট্রোপথ তৈরি হবে। নাগপুর ও নাসিকেও মেট্রোর কাজ শুরুর প্রস্তাব দেন অর্থমন্ত্রী।

চা শিল্পে দেশকে এগিয়ে নিয়ে যেতে অসম ও পশ্চিমবঙ্গে চা শ্রমিক কল্যাণে ১ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, এই আর্থিক বরাদ্দের মাধ্যমে বিশেষ উপকৃত হবেন বাংলা ও অসমের চা শ্রমিকরা।

বাজেটেও কিছুটা নির্বাচনের ছোঁয়া দেখতে পেয়েছেন রাজনৈতিকবিদরা। তাঁদের কথায়, পশ্চিমবঙ্গ, অসম ও কেরল-এই তিন রাজ্যেই আগামী কয়েক মাসেই হতে চলেছে বিধানসভা নির্বাচন। ঠিক তারই আগে রাজ্যগুলির উন্নয়নে বাজেট বরাদ্দ বিশেষ ভূমিকা পালন করতে পারে।

আরও পড়ুন: বাজেটে ‘দিলখুশ’ দালাল স্ট্রিট! নির্মলার কোন জাদুতে বাড়ল শেয়ার বাজার?