Chief Justice On CBI: ‘সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন রয়েছে’, বিতর্ক উস্কে মন্তব্য প্রধান বিচারপতির

CBI: বিরোধীদের এই অভিযোগের আবহে সিবিআই নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানা।

Chief Justice On CBI: 'সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন রয়েছে', বিতর্ক উস্কে মন্তব্য প্রধান বিচারপতির
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 01, 2022 | 10:16 PM

নয়া দিল্লি: বিরোধী রাজনৈতিক দলগুলির দীর্ঘদিন ধরে দাবি করে আসছিল, বিরোধী কন্ঠস্বর রোধে সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করছে কেন্দ্র। বিরোধীদের এই অভিযোগের আবহে সিবিআই নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানা। শুক্রবার নয়া দিল্লির বিজ্ঞান ভবনে ১৯ তম ডিপি কোহলি মেমোরিয়াল লেকচারে উপস্থিত ছিলেন দেশের প্রধান বিচারপতি। প্রত্যেক বছরই সিবিআইয়ের প্রতিষ্ঠাতা-ডিরেক্টের স্মৃতির উদ্দেশে এই কর্মসূচি আয়োজন করা হয়। সেখানেই এই তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন রমানা। সিবিআইয়ের উদ্দেশে তিনি বলেন, “ক্ষমতায় থাকা রাজনৈতিক দলগুলি বদলে যাবে। কিন্তু প্রতিষ্ঠান হিসেবে আপনাদের স্থায়ী ভাবে থাকতে হবে। আপনাদের অভেদ্য ও স্বাধীন হতে হবে। সেবাই যেন আপনাদের প্রধান ধর্ম হয়।” এদিন আরও একটি তাৎপর্যপূর্ণ মন্তব্য শোনা যায় প্রধান বিচারপতির মুখে। তিনি বলেন, “প্রাথমিকভাবে সিবিআই মানুষের আস্থা অর্জন করেছিল। কিন্তু বিগত কয়েক বছরে সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে মানুষের মনে প্রশ্ন উঠেছে।”

কংগ্রেস হোক বিজেপি, সকলের শাসনকালেই সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। অনেকেই মনে করছিলেন, বিরোধী রাজনৈতিক দলের নেতানেত্রীদের নিয়ন্ত্রণ করতেই এই কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করা হত। তবে বিচারপতি রমানা প্রথম নয়, ২০১৩ সালে কোলগেট কেলেঙ্কারির সময় সিবিআইয়ের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। এমনকী নজিরবিহীনভাবে সিবিআইকে ‘খাঁচাবন্দি তোতা পাখি’ আখ্যা দেওয়া হয়েছিল। শুধু সুপ্রিম কোর্টই নয় ২০২১ সালের মার্চ মাসে সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে ‘খাঁচাবন্দি তোতা পাখি’-কে মুক্ত করে দেওয়ার কথা বলেছিল মাদ্রাজ আদালত। তারপর আজকে প্রধান বিচারপতির এই মন্তব্য নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

রাজ্যের শাসকদল তৃণমূল দীর্ঘদিন ধরেই রাজনৈতিক স্বার্থে সিবিআইকে ব্যবহার করা অভিযোগ তুলে সরব হয়ে আসছে। এদিন প্রধান বিচারপতির মন্তব্য প্রসঙ্গে তৃণমূল বিধায়ক তাপস রায় টিভি ৯ বাংলাকে বলেন, “আগেও সুপ্রিম কোর্ট সিবিআইকে তোতাপাখি বলেছিল আজও এক কথাই বলা হয়েছে। আজকে যিনি প্রধানমন্ত্রী তিনি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন তিনিও সিবিআই নিয়ে মুখ খুলছিলেন। সিবিআইকে রাজনৈতিক প্রভাব মুক্ত হতে হবে।” আইনজীবী তথা সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, “যাদের ওপর তদন্ত করার মতো আইনি দায়িত্ব থাকে, তারা তা পালন না করলে মানুষের আস্থা কমে। সিবিআইকে কেন্দ্র পর্যাপ্ত সাহায্য করে না। এখন প্রধান বিচারপতির কথা শুনে সিবিআই যদি রাজনৈতিক প্রভাব মুক্ত হয়ে কাজ করে তবে তা সবার জন্যই ভাল।”

আরও পড়ুন Shiv Sena on UPA: বিজেপিকে রুখতে ইউপিএ-তে কি তৃণমূল-শিবসেনা? জল্পনা বাড়াল ‘সামনার’ সম্পাদকীয়

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla