Bipin Rawat Cremation: বিকেলেই সেনাবিমানে ‘শেষ সফর’ সস্ত্রীক রাওয়াতের, দিল্লির ক্যান্টনমেন্টে হবে শেষকৃত্য

Bipin Rawat death: কাট্টেরি গ্রামের স্থানীয় বাসিন্দারাই পুলিশ প্রশাসনকে দুর্ঘটনা সম্পর্কে খবর দেয়। কিছুক্ষণের মধ্যেই আটটি অ্যাম্বুলেন্স ও মেডিক্যাল টিম দুর্ঘটনাস্থলে পৌঁছয়। স্থানীয় বাসিন্দাদের সাহায্যেই উদ্ধারকার্য শুরু করে সেনাবাহিনী। 

Bipin Rawat Cremation: বিকেলেই সেনাবিমানে 'শেষ সফর' সস্ত্রীক রাওয়াতের, দিল্লির ক্যান্টনমেন্টে হবে শেষকৃত্য
সস্ত্রীক শেষ সফর জেনারেল বিপিন রাওয়াতের।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 6:51 AM

নয়া দিল্লি: প্রয়াত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত (Bipin Rawat)। বুধবার তামিলনাড়ু(Tamil Nadu)-র কুন্নুর জেলায় হেলিকপ্টার দুর্ঘটনায় (Helicopter Crash) সস্ত্রীক বিপিন রাওয়াত সহ মোট ১৩ জনের মৃত্যু হয়, একমাত্র বেঁচে যান গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং(Varun Singh)। আজ বিকেলের মধ্যেই বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ দিল্লিতে আনার কথা রয়েছে। আগামিকাল, শুক্রবার শেষকৃত্য সম্পন্ন হবে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেলের মধ্যেই সেনাবাহিনীর বিশেষ বিমানে জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ দিল্লিতে ফিরিয়ে আনা হবে। তাঁর বাড়িতেই কফিনবন্দি দেহ শায়িত থাকবে। আগামিকাল, শুক্রবার দিল্লির ক্যান্টনমেন্টে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। অন্যদিকে, আজ সংসদে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে সংসদের দুই কক্ষেই বক্তব্য রাখবেন।

দেশের প্রথম প্রতিরক্ষা প্রধানের মৃত্যুর খবর পাওয়ার পরই শোকবার্তা উপচে পড়তে থাকে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ একাধিক শীর্ষ নেতা শোক জ্ঞাপন করেন। বিরোধীদের মধ্যে কংগ্রেসের রাহুল গান্ধী থেকে শুরু করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল সহ একাধিক শীর্ষ নেতাও শোক প্রকাশ করেছেন টুইটে।

দুপুর ১১টা ৪৫ মিনিট নাগাদ সুলুর থেকে ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজের উদ্দেশে যাত্রা শুরু করে অত্যাধুনিক এম-১৭ ভি৫ হেলিকপ্টার (M-17 V5 Helicopter)। নীলগিরি পার্বত্য অঞ্চলের উপর দিয়ে উড়ে যাওয়ার সময়ই কুন্নুরের কাছে ঘন জঙ্গলে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। প্রত্যক্ষদর্শীদের দাবি, মাঝ আকাশেই আগুন লাগে হেলিকপ্টারে, এরপরই পাক খেতে খেতে মাটিতে আছড়ে পড়েছিল সেনা হেলিকপ্টারটি। দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ ভেঙে পড়ে হেলিকপ্টারটি।

কাট্টেরি গ্রামের স্থানীয় বাসিন্দারাই পুলিশ প্রশাসনকে দুর্ঘটনা সম্পর্কে খবর দেয়। কিছুক্ষণের মধ্যেই আটটি অ্যাম্বুলেন্স ও মেডিক্যাল টিম দুর্ঘটনাস্থলে পৌঁছয়। স্থানীয় বাসিন্দাদের সাহায্যেই উদ্ধারকার্য শুরু করে সেনাবাহিনী।

দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই উদ্ধারকার্য শুরু করা হলেও, দুর্গম পার্বত্য ও ঘন জঙ্গলপূর্ণ অঞ্চল হওয়ায়, উদ্ধার করতে বেশ বাধা পেতে হয় সেনাবাহিনী ও উদ্ধারকারী দলকে। দুপুর দুটো নাগাদ জানা যায়, দুর্ঘটনাস্থল থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে বিপিন রাওয়াত সহ তিনজনকে। তাঁদের ক্যান্টনমেন্টের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য। বিপিন রাওয়াতের দেহের প্রায় ৯০ শতাংশই পুড়ে গিয়েছিল বলে জানা গিয়েছে।

তবে বিকেল ৬টা ৩ মিনিট নাগাদ ভারতীয় বায়ু সেনার তরফে জানানো হয়, জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত সহ মোট ১৩ জনের মৃত্যু হয়েছে হেলিকপ্টার দুর্ঘটনায়। জানা গিয়েছে, ওই হেলিকপ্টারে মোট ১৪ জন যাত্রী ছিলেন, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং ছাড়া বাকি সকলেরই মৃত্যু হয়েছে দুর্ঘটনায়।