Mi 17 V5 Helicopter accident: বিপিন রাওয়াতের সঙ্গে প্রয়াত এ রাজ্যের সৎপাল রাই, শোকস্তব্ধ দার্জিলিং

Bipin Rawat Dies: বিপিন রাওয়াতের নিজস্ব নিরাপত্তারক্ষী সৎপাল রাই-ও যে মারা গিয়েছেন এই দুর্ঘটনায়। যাঁর বাড়ি দার্জিলিংয়ের তাকধা বস্তি এলাকায়।

Mi 17 V5 Helicopter accident: বিপিন রাওয়াতের সঙ্গে প্রয়াত এ রাজ্যের সৎপাল রাই, শোকস্তব্ধ দার্জিলিং
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 12:21 AM

দার্জিলিং: বুধবার তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার এমআই-১৭ভি৫ হেলিকপ্টার। তাতে ছিলেন সিডিএস জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী-সহ কয়েকজন উচ্চপদস্থ আধিকারিকরা। প্রাণ হারিয়েছেন বিপিন রাওয়াত। শোকস্তব্ধ সারা দেশ। একই সঙ্গে সেই দুঃখের রেশ যেন একটু বেশিই পড়ল দার্জিলিংয়ে। বিপিন রাওয়াতের নিজস্ব নিরাপত্তারক্ষী সৎপাল রাই-ও যে মারা গিয়েছেন এই দুর্ঘটনায়। যাঁর বাড়ি দার্জিলিংয়ের তাকধা বস্তি এলাকায়।

গোর্খা রাইফেলসের সৎপাল রাই-ও ছিলেন বিপিন রাওয়াতের সঙ্গে। সূত্রের খবর, এদিন চপার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন তিনিও। রাতের দিকে সেই খবর তাঁর বাড়িতে পৌঁছতেই কান্নার রোল উঠেছে পরিবারে। শোকস্তব্ধ সারা এলাকা। জানা গিয়েছে, বিপিন রাওয়াতের ব্যক্তিগত দেহরক্ষীর কাজে কর্মরত ছিলেন দার্জিলিংয়ের এই সৈনিক।

উল্লেখ্য, সিডিএস বিপিন রাওয়াতের হেলিকপ্টারটি এদিন সুলুর বায়ুঘাঁটি থেকে ওয়েলিংটনের দিকে যাচ্ছিল। যেভাবে হেলিকপ্টার ভেঙে পড়েছিল, তাতে উদ্বেগ ক্রমশ বাড়ছিল। তারই মধ্যে সন্ধ্যা নাগাদ বায়ুসেনার তরফে জানানো হয়, তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হয়েছেন সিডিএস জেনারেল রাওয়াত। মৃত্যু হয়েছে তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতেরও। তাছাড়া ১১ জন আধিকারিক মারা গিয়েছেন। জানা গিয়েছে, এর মধ্যে রয়েছেন এ রাজ্যের বাসিন্দা সৎপাল রাই-ও।

এদিন প্রথম বায়ুসেনার তরফে টুইটে রাওয়াতের মৃত্যুর খবর জানানো হয়। চিফ অব ডিফেন্স স্টাফের মৃত্যুতে আজ শোকস্তব্ধ গোটা দেশ। বুধবার বেলা ১২ টার কিছু সময় পর দুর্ঘটনার কবলে পড়ে সেনার এমআই- ১৭ হেলিকপ্টার। ওই হেলিকপ্টরে থাকা বিপিন রাওয়াতের স্ত্রী সহ আরও ১৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর প্রচারিত হওয়ার পর থেকেই স্তম্ভিত গোটা দেশ। বিপিন রাওয়াতের মৃত্যুর কথা জানার পর শোক জ্ঞাপন করেছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে লিখেছেন, “জেনারেল বিপিন রাওয়াত একজন অসাধারণ সৈনিক ছিলেন। একজন সত্যিকারের দেশপ্রেমিক। তিনি আমাদের সশস্ত্র বাহিনী এবং নিরাপত্তা সরঞ্জামের আধুনিকীকরণে ব্যাপক অবদান রেখেছেন। কৌশলগত বিষয়ে তার অন্তর্দৃষ্টি এবং দৃষ্টিভঙ্গি ছিল ব্যতিক্রমী। তাঁর মৃত্যু আমাকে গভীরভাবে শোকাহত করেছে।”

প্রধানমন্ত্রী আরও লিখেছেন, “ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান হিসাবে, জেনারেল রাওয়াত প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন সংস্কার সহ আমাদের দেশের সশস্ত্র বাহিনীর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন দিক নিয়ে কাজ করেছেন। সেনাবাহিনীতে কাজের একটি সমৃদ্ধ অভিজ্ঞতা তিনি ব্যবহার করেছিলেন। ভারত তার ব্যতিক্রমী সেবা কোনওদিন ভুলবে না।”

অপর একটি টুইটে প্রয়াত অন্যান্য সেনা আধিকারিকদের প্রতিও সম্মান জানিয়েছেন প্রধানমন্ত্রী। লিখেছেন, “তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনার ঘটনা আমি গভীরভাবে শোকাহত। দুর্ঘটনায় আমরা জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য কর্মীদের হারিয়েছি। তাঁরা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে ভারতের সেবা করেছেন। তাঁদের শোকসন্তপ্ত পরিবারের জন্য আমার সমবেদনা।”

আরও পড়ুন: CDS Bipin Rawat Passes Away: ‘আপনার সেবা দেশ কোনওদিন ভুলবে না’, প্রতিরক্ষা প্রধানের প্রয়াণে শোকবিহ্বল মোদী