কোভিড হাসপাতালে রূপান্তরিত হবে সমস্ত হজ হাউস, বড় সিদ্ধান্ত সংখ্যালঘু মন্ত্রকের

কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রকের হজ কমিটির পক্ষ থেকে এ দিন এক বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে।

কোভিড হাসপাতালে রূপান্তরিত হবে সমস্ত হজ হাউস, বড় সিদ্ধান্ত সংখ্যালঘু মন্ত্রকের
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 5:24 PM

নয়া দিল্লি: দেশে লাগাতার ঝড়ের বেগে বাড়তে থাকা করোনা সংক্রমণের জেরে এ বার বড় সিদ্ধান্তের পথে সংখ্যালঘু মন্ত্রক। ভারতের সমস্ত হজ হাউসগুলিকে অস্থায়ীভাবে কোভিড কেয়ার সেন্টার বা করোনা চিকিৎসার হাসপাতালে রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রকের হজ কমিটির পক্ষ থেকে এ দিন এক বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে।

বর্তমানে দেশে করোনার দৈনিক সংক্রমণের হার গিয়েছে ঠেকেছে সাড়ে তিন লক্ষে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আড়াই হাজারেরও বেশি মানুষের। হাসপাতালে একটি শয্যার জন্য হাহাকার করছে অসংখ্য মরণাপন্ন রোগীর পরিবার। এই অবস্থায় দেশ-বিদেশ থেকে নানাভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হচ্ছে। ঠিক সেই অবস্থায় বিচ্ছিন্ন এলাকায় থাকা দেশের সমস্ত হজ হাউসকে কোভিড চিকিৎসার কাজে ব্যবহার করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রক।

আরও পড়ুন: ‘খুনের মামলা হওয়া উচিত’, করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী কমিশন, ঐতিহাসিক পর্যবেক্ষণ হাইকোর্টের

সূত্রের খবর, এই মন্ত্রকের মন্ত্রী মুক্তার আব্বাস নকভি সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে একটি বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেন। হজ হাউসগুলিতে বলা হয়েছে এই বিষয়ে তারা যেন সংশ্লিষ্ট রাজ্য সরকারের সহযোগিতা করে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের স্বাস্থ্য ব্যবস্থা এই মুহূর্তে নিদারুণ সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই বিষয়ে বিভিন্ন রাজ্যের হজ কমিটির এক্সিকিউটিভ অফিসারদের চিঠি দিয়ে বলা হয়েছে, ঘন জনবসতিপূর্ণ এলাকা বাদে যে হজ হাউসগুলি রয়েছে তা যেন অস্থায়ী কোভিড হাসপাতাল হিসেবে গড়ে তোলা হয়।

আরও পড়ুন: ‘আমরা অনাথের মতো আছি, ক্ষমতায় আসার জন্য ব্যবহার করা হচ্ছে কমিশনকে’, বিস্ফোরক দেব