Amit Shah: বন্যা মোকাবিলায় বাংলাকে ৪৬৮ কোটি টাকা দিল কেন্দ্র

Amit Shah: রাজ্যে বন্যার জন্য ডিভিসিকে তোপ দেগে কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বন্যা মোকাবিলায় কেন্দ্রীয় সাহায্যেরও আবেদন জানান তিনি। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বাংলা-সহ একাধিক রাজ্যকে আর্থিক সাহায্য করা হয়েছে।

Amit Shah: বন্যা মোকাবিলায় বাংলাকে ৪৬৮ কোটি টাকা দিল কেন্দ্র
প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় রাজ্যের পাশে কেন্দ্র রয়েছে বলে জানান অমিত শাহ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2024 | 9:06 PM

নয়াদিল্লি ও কলকাতা: বন্যায় বিধ্বস্ত বাংলা। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। উত্তরবঙ্গে বিভিন্ন জায়গায় ধস নেমেছে। এই পরিস্থিতিতে বন্যা মোকাবিলায় রাজ্যকে আর্থিক সাহায্য করল কেন্দ্র। মঙ্গলবার রাজ্যকে ৪৬৮ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। পশ্চিমবঙ্গ ছাড়াও আরও ১৩টি রাজ্যকে আর্থিক সাহায্য করা হয়েছে। সবমিলিয়ে ১৪টি রাজ্যের জন্য ৫৮৫৮.৬০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা এক্স হ্যান্ডলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্র যে রাজ্যগুলির পাশে রয়েছে, সেকথা জানান তিনি।

রাজ্যে বন্যার জন্য ডিভিসিকে তোপ দেগে কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বন্যা মোকাবিলায় কেন্দ্রীয় সাহায্যেরও আবেদন জানান তিনি। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বাংলা-সহ একাধিক রাজ্যকে আর্থিক সাহায্য করা হয়েছে।

এই খবরটিও পড়ুন

এক্স হ্যান্ডলে অমিত শাহ জানিয়েছেন, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় রাজ্যগুলির সবসময় পাশে রয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ১৪টি বন্যা বিধ্বস্ত রাজ্যের জন্য ৫৮৫৮.৬০ কোটি টাকা বরাদ্দ করেছে। মহারাষ্ট্রের জন্য বরাদ্দ করা হয়েছে ১৪৯২ কোটি টাকা। অন্ধ্রপ্রদেশ পেয়েছে ১০৩৬ কোটি টাকা। বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে ৪৬৮ কোটি টাকা।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ইন্টার মিনিস্ট্রিয়াল সেন্ট্রাল টিম (আইএমসিটি) বিভিন্ন রাজ্যে পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছে। খুব শীঘ্রই আইএমসিটি বিহার ও পশ্চিমবঙ্গে পরিস্থিতি খতিয়ে দেখতে যাবে। তাদের রিপোর্ট পাওয়ার পর প্রক্রিয়া মেনে NDRF থেকে আরও আর্থিক সাহায্য করা হবে। চলতি বছরে ২১টি রাজ্যকে সবমিলিয়ে ১৪ হাজার ৯৫৮ কোটি টাকা দেওয়া হয়েছে।