Cheetah died: তিনদিনে ৩টি, আরও ২ চিতাশাবকের মৃত্যু কুনো জাতীয় উদ্যানে

Chettah: সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, দু-মাসেরও কম সময়ে ৩টি চিতার মৃত্যুর ঘটনা উদ্বেগের বিষয়।অধিক চিতা রাখার ক্ষেত্রে কুনোর জায়গা যথেষ্ট নয়। চিতাগুলি প্রতিবেশী রাজ্য রাজস্থানে স্থানান্তরিত করা উচিত বলেও পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত।

Cheetah died: তিনদিনে ৩টি, আরও ২ চিতাশাবকের মৃত্যু কুনো জাতীয় উদ্যানে
কুনো জাতীয় উদ্যানে চিতা শাবক।
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 6:11 PM

ভোপাল: ফের চিতার (Cheetah) মৃত্যু কুনো-য়। এবার একসঙ্গে দুটি চিতা শাবকের (Cheetah cubs) মৃত্যু হল কুনো জাতীয় উদ্যানে। এই নিয়ে গত দু-দিনে তিনটি চিতা শাবকের মৃত্যু হল। সম্প্রতি কুনো উদ্যানে (Kuno National Park) যে চারটি চিতা শাবকের জন্ম হয়েছিল, তার মধ্যেই ৩টি শাবকের মৃত্যু হল। কুনো জাতীয় উদ্যানের এক আধিকারিক জানান, গত ২৪ মার্চ জ্বলা নামক স্ত্রী চিতাটি জাতীয় উদ্যানে চারটি শাবকের জন্ম দিয়েছিল। তার মধ্যে মঙ্গলবার দুর্বলতার জেরে দু-মাসের এক শাবকের মৃত্যু হয়। বৃহস্পতিবার আরও ২ শাবকের মৃত্যু হল।

গত বছর দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়া থেকে চিতাগুলি মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে নিয়ে আসা হয়েছিল। কিন্তু, ইতিমধ্যে ৩টি চিতার মৃত্যুর ঘটনায় গত সপ্তাহেই উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে জানানো হয়, দু-মাসেরও কম সময়ে ৩টি চিতার মৃত্যুর ঘটনা উদ্বেগের বিষয়। এই বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। অধিক চিতা রাখার ক্ষেত্রে কুনোর জায়গা যথেষ্ট নয়। চিতাগুলি প্রতিবেশী রাজ্য রাজস্থানে স্থানান্তরিত করা উচিত বলেও পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, গত ২৭ মার্চ প্রথম মৃত্যু হয় সাশা নামক স্ত্রী চিতাটির। কিডনিজনিত সমস্যার জেরেই মৃত্যু হয় সাশার। এরপর ২৩ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় উদয় নামক চিতাটির। তারপর ৯ মে দাক্ষা নামক আরেকটি স্ত্রী চিতার মৃত্যু হয়। প্রজননের সময় অন্য পুরুষ চিতার আক্রমণের কবলে পড়েই মৃত্যু হয় দাক্ষার। এরপরই গত ৩ দিনে ৩টি চিতা শাবকের মৃত্যুর ঘটনা ঘটল। যা স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়িয়েছে। এরপর আগামী দিনে চিতাগুলি এলাকা দখলের চেষ্টা করলে এবং বাঘের মুখোমুখি হলে আবারও চিতা-মৃত্যুর ঘটনা ঘটবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার বন্যপ্রাণী বিশেষজ্ঞ ভিনসেন্ট ভ্যান ডার মেরওয়ে।