Rahul Gandhi: দেশের ভিতরে সমস্যা আছে বুঝেই হামলা চালাচ্ছে চিন: রাহুল গান্ধী

Rahul Gandhi on China's approach to India: ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে নীতি গ্রহণ করেছে, ভারতের বিরুদ্ধে চিনও সেই নীতিই গ্রহণ করেছে বলে দাবি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর।

Rahul Gandhi: দেশের ভিতরে সমস্যা আছে বুঝেই হামলা চালাচ্ছে চিন: রাহুল গান্ধী
ভারতের অভ্যন্তরীণ সমস্যার সুযোগ নিচ্ছে বহিরাগত শক্তি, দাবি রাহুলের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2023 | 7:39 PM

নয়া দিল্লি: ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে নীতি গ্রহণ করেছে, ভারতের বিরুদ্ধে চিনও সেই নীতিই গ্রহণ করেছে। সোমবার (২ জানুয়ারি), দক্ষিণী চিত্র অভিনেতা তথা রাজনীতিক কমল হাসানকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই দাবি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এদিন ওই সাক্ষাৎকারের ভিডিয়ো একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে। তাঁর আরও দাবি, ইন্দো-চিন সীমান্ত সমস্যার মূলে রয়েছে ভারতের দুর্বল অর্থনীতি, দূরদৃষ্টিহীন বিভ্রান্ত দেশ, দেশের অভ্যন্তরে মানুষের ঘৃণা-রাগ। এরই সুযোগ নিতে চাইছে চিন বলে দাবি করেছেন রাহুল।

রাহুল বলেছেন, “পশ্চিমী শক্তিগুলির সঙ্গে ইউক্রেনের সম্পর্ক জোরদার হোক, এটা চায় না রাশিয়া। রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে, আমরা চাই না পশ্চিমের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক জোরদার হোক। ওরা ইউক্রেনকে বলে দিয়েছে, যদি তারা সেই চেষ্টা করে, তাহলে ইউক্রেনের ভূগোল বদলে দেবে তারা। একই নীতি ভারতে প্রয়োগ করছে চিন। চিন আমাদের বলছে, যা করছ সাবধান, আমরা কিন্তু তোমাদের ভূগোল বদলে দেব। আমরা লাদাখে ঢুকব, আমরা অরুণাচল প্রদেশে ঢুকব। আমি স্পষ্ট দেখতে পাচ্ছি, তারা এই ধরনের পদ্ধতি প্রয়োগের জন্য প্ল্যাটফর্ম তৈরি করছে।”

তিনি আরও জানিয়েছে, “একবিংশ শতাব্দীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল দেশের অভ্যন্তরীণ সংহতি রক্ষা। দেশে সম্প্রীতি থাকা দরকার। দেশবাসীর একে অপরের সঙ্গে লড়াই করা উচিত নয়। দেশে শান্তি এবং একক দৃষ্টিভঙ্গি থাকা উচিত। যুদ্ধে যাওয়াটা লক্ষ্য হওয়া উচিত নয়। লক্ষ্য হওয়া উচিত এমন এক অবস্থানে পৌঁছানো যেখানে কেউ আক্রমণ করার সাহস না পায়। দুর্বল অর্থনীতি, বিভ্রান্ত দেশ, দূরদৃষ্টিহীনতা, দেশের অভ্যন্তরীণ ঘৃণা ও ক্রোধ এবং আমাদের ভূখণ্ডে চিনাদের বসে থাকার মধ্যে একটি যোগসূত্র রয়েছে। কারণ তারা জানে যে আমরা অভ্যন্তরীণ বিভ্রান্তি এবং অভ্যন্তরীণ সম্প্রীতির অভাবের মোকাবিলা করছি। তাই তারা যা খুশি তাই করতে পারে।”

রাহুল গান্ধী আরও জানিয়েছেন, একজন ভারতীয় হিসেবে তিনি সীমান্তে যে প্রকৃতপক্ষে সমস্যা রয়েছে, সেই বিষয়ে দেশকে সচেতন করতে চান। দেশের মানুষকে জানাতে চান, দেশের অভ্যন্তরে যা ঘটছে তার সঙ্গে এই সমস্যাগুলি যুক্ত। দেশবাসীর নিদজেদের মধ্য়ে লড়াই, দুর্বল অর্থনীতি, বেকারত্ব বৃদ্ধির মতো ঘটনাগুলির সুযোগ নিতে চাইছে বহিরাগত শত্রুরা। সরকারকে অন্তত বিরোধী দলের নেতাদের সঙ্গে এই বিষয়গুলি নিয়ে পরামর্শ করার আহ্বান জানিয়েছেন কংগ্রেস নেতা।