CJI NV Ramana: ‘ব্যক্তিগত স্বার্থে পরিণত হয়েছে জনস্বার্থ মামলা’, লক্ষ্মণ রেখার পাঠ দিলেন প্রধান বিচারপতি

CJI NV Ramana: প্রধান বিচারপতি বলেন, "গণতন্ত্রকে শক্তিশালী করতে সংবিঘান তিনটি অংশে ক্ষমতা বিভাজন করেছে। আমাদের দায়িত্ব পালনের সময় লক্ষ্মণরেখা সম্পর্কে সচেতন করা উচিত।"

CJI NV Ramana: 'ব্যক্তিগত স্বার্থে পরিণত হয়েছে জনস্বার্থ মামলা', লক্ষ্মণ রেখার পাঠ দিলেন প্রধান বিচারপতি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও আইনমন্ত্রীর সঙ্গে প্রধান বিচারপতি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 5:17 AM

নয়া দিল্লি: প্রতি কাজ ও দায়িত্বেরই একটি লক্ষ্ণণরেখা রয়েছে, সেই দায়িত্বকেই মনে করিয়ে দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামনা (NV Ramana)। এদিন নয়া দিল্লিতে বিজ্ঞান ভবনে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের নিয়ে আয়োজিত যৌথ সম্মেলনেই উপস্থিত হয়েছিলেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। এই অনুষ্ঠানে তিনি বলেন, “সংবিধান তিনটি অংশের মধ্যে ক্ষমতাকে বিভাজন করেছে। আমাদের দায়িত্ব পালনের সময় লক্ষ্ণণরেখা নিয়ে সচেতন হওয়া উচিত।”

দেশের বিচার ব্যবস্থার গুরুত্ব নিয়ে এই আলোচনা সভায় প্রধান বিচারপতি এনভি রামনা বলেন, “গণতন্ত্রকে শক্তিশালী করতে সংবিধান তিনটি অংশে ক্ষমতা বিভাজন করেছে। আমাদের দায়িত্ব পালনের সময় লক্ষ্মণরেখা সম্পর্কে সচেতন করা উচিত।”

একইসঙ্গে তিনি জনস্বার্থ মামলা নিয়েও সরব হন। প্রধান বিচারপতি বলেন, “বর্তমানে জনস্বার্থ মামলা ব্যক্তিগত স্বার্থ মামলায় পরিণত হয়েছে। ব্যক্তিগত আক্রোশ মেটাতে ব্যবহার করা হচ্ছে এই মামলা। আদালতও এই বিষয়গুলি নিয়ে অত্যন্ত সচেতন হয়ে উঠেছে।”

গণতন্ত্র বজায় রাখার প্রসঙ্গে তিনি বলেন, “আদালতের রায়দানের পরও সরকার যদি কোনও পদক্ষেপ গ্রহণ না করে, তা গণতন্ত্রের পক্ষে লাভজনক হবে না”। আদালতগুলিতে আঞ্চলিক বা মাতৃভাষা ব্যবহারের পক্ষেও সওয়াল করেন তিনি। একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বিচার ব্যবস্থায় আঞ্চলিক ভাষা ব্যবহারের প্রস্তাব দেন। তিনিও বিচার ব্যবস্থাকে সাধারণ মানুষের বোধগম্য করার জন্য আদালতে আঞ্চলিক ভাষার ব্যবহার ও সহজ ভাষায় আইন ব্যাখা করার বিষয়ে চিন্তাভাবনা করতে পরামর্শ দেন।

আরও পড়ুন: COVID-19 in India: মৃত্যু কমলেও চিন্তা বাড়াচ্ছে দেশের দৈনিক সংক্রমণ, রাজধানীতেই সংক্রমণের হার ৫ শতাংশ! 

আরও পড়ুন: PM Modi: ‘সাধারণের বোধগম্য করে তুলতে হবে আইন ব্যবস্থাকে’, মাতৃভাষা নিয়েও জোর সওয়াল প্রধানমন্ত্রীর 

আরও পড়ুন: Rajasthan Physical Assault Case: ‘পর্ন ভিডিয়ো বানিয়ে পণের টাকা আদায় করব’, আত্মীয়দের হাতেই স্ত্রীকে ‘গণধর্ষণ’ করালেন যুবক!