Comorbidity Certificate for Precaution Dose: প্রিকশন ডোজ় নিতে ষাটোর্ধ্বদের নাগরিকদের দেখাতে হবে ‘কোমর্বিডিটি সার্টিফিকেট’

Third dose of COVID 19 Vaccine: কোমর্বিডিটি রয়েছে কি না, তার প্রমাণ হিসেবে যে মেডিকেল সার্টিফিকেট নিয়ে যাবেন সংশ্লিষ্ট ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিক, তাতে রেজিস্টার্ড চিকিৎসকের সই থাকতে হবে যা আপলোড করা যাতে পারে।

Comorbidity Certificate for Precaution Dose: প্রিকশন ডোজ় নিতে ষাটোর্ধ্বদের নাগরিকদের দেখাতে হবে 'কোমর্বিডিটি সার্টিফিকেট'
প্রিকশন ডোজ়ের জন্য কোউইন পোর্টালে নাম রেজিস্টার করতে হবে না (ছবি -এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 8:54 PM

নয়া দিল্লি : নতুন বছরের ১০ জানুয়ারি থেকে ষাটোর্ধ্ব প্রবীণ, যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদের করোনা টিকার প্রিকশন ডোজ় দেওয়া হবে। কিন্তু যাঁরা টিকা দিচ্ছেন, তাঁরা কীভাবে বুঝবেন সংশ্লিষ্ট ব্যক্তি প্রিকশন ডোজ় পাওয়ার যোগ্য কি না? গোটা প্রক্রিয়ার নীল নকশা ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে কেন্দ্র। এক্ষেত্রে ষাটোর্ধ্ব ব্যক্তিদের প্রিকশন ডোজ়ের জন্য মেডিকেল সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। এমনটাই জানিয়েছেন ন্যাশনাল হেল্থ অথরিটির (NHA) সিইও তথা কোউইন প্লাটফর্মের প্রধান চিকিৎসক আর এস শর্মা।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে আর এস শর্মা জানিয়েছেন, “ষাটোর্ধ্ব যে প্রবীণ ব্যক্তিদের কোমর্বিডিটি রয়েছে, তাঁরা করোনা প্রিকশন ডোজ় পাওয়ার যোগ্য কি না, তা স্পষ্ট করার জন্য মেডিকেল সার্টিফিকেট সঙ্গে করে নিয়ে যেতে হবে। বাকি টিকাকরণের প্রক্রিয়া আগের মতোই থাকছে। কোউইন অ্যাপে সেই সব তথ্য দেওয়া রয়েছে। যাঁরা করোনা টিকার দুটি ডোজ়ই নিয়ে নিয়েছেন, তাঁরা কোমর্বিডিটি সার্টিফিকেট নিয়ে গেলেই করোনা টিকার তৃতীয় ডোজ় পেয়ে যাবেন।”

তিনি আরও জানিয়েছেন, কোমর্বিডিটি রয়েছে কি না, তার প্রমাণ হিসেবে যে মেডিকেল সার্টিফিকেট নিয়ে যাবেন সংশ্লিষ্ট ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিক, তাতে রেজিস্টার্ড চিকিৎসকের সই থাকতে হবে যা আপলোড করা যাতে পারে। যিনি টিকা নিতে যাবেন, তিনি নিজেও হার্ড কপির সঙ্গে সফ্ট কপিও নিতে আসতে পারেন।

করোনা টিকাকরণ পর্বের শুরুর দিকে যখন ৪৫ বছর থেকে ষাটোর্ধ্ব কোমর্বিডিটি সহ নাগরিকদের করোনা টিকা দেওয়া হচ্ছিল, সেই সময়েও কোমর্বিডিটি সার্টিফিকেটের তথ্য নেওয়া হয়েছিল। সেই একই প্রক্রিয়াতেই এখন টিকা দেওয়া হবে। ওই কোমর্বিডিটি সার্টিফিকেটই করোনা টিকার তৃতীয় ডোজ় নেওয়ার সময় নিয়ে যেতে হবে।

উল্লেখ্য, মেডিকেল কোমর্বিডিটি কোন কোনগুলিকে গণ্য করা হবে তারও একটি তালিকা রয়েছে। এর মধ্যে কুড়িটি শারীরিক প্রতিকূলতা রয়েছে। যেমন, ডায়াবেটিস, কিডনির রোগ অথবা যদি কেউ ডায়ালিসিস প্রক্রিয়ায় থাকেন, কার্ডিওভাসকুলার রোগ, স্টেম সেল প্রতিস্থাপন, ক্যান্সার, সিরোসিস, সিকল সেল রোগ, দীর্ঘদিন থেকে স্টেরয়েড বা ইমিউনোসাপ্রেস্যান্ট ওষুধ খাচ্ছেন এমন ব্যক্তি, মাসকুলার ডায়াসট্রফি বা অ্যাসিড হামলায় শ্বাসযন্ত্রর উপর প্রভাব পড়েছে এমন বা যারা বিশেষভাবে সক্ষম এবং অন্যের সাহায্যের প্রয়োজন হয়, যাঁরা বধির, অন্ধ কিংবা একাধিক শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে এবং যাঁদের গুরুতর শ্বাসযন্ত্রের সমস্যা রয়েছে বিগত দুই বছর ধরে, তাঁরা কোমর্বিডিটি তালিকা অনুযায়ী সুবিধা পাবেন।

দেশে প্রায় ৬ কোটি মানুষ, যাদের বয়স ৬০ বছরের বেশি এবং কোমর্বিডিটি রয়েছে, তাঁদের একটি প্রিকশন ডোজ দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ৬০ বছরের বেশি বয়সি নয় কোটি মানুষ এখন পুরোপুরি টিকা দেওয়া হয়েছে। যদিও প্রথম ডোজটি প্রায় ১২ কোটিরও বেশি মানুষ নিয়েছেন।

আরও পড়ুন : এক ধাক্কায় অনেকটা বাড়বে ভ্যাকসিনের চাহিদা, কতটা তৈরি দেশ?