Manipur: মণিপুরে শান্তি ফেরাতে রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি কংগ্রেসের

Mallikarjun Kharge: মণিপুরে শান্তি, সম্প্রীতি ফিরিয়ে আনতে রাজনৈতিক দল হিসাবে কংগ্রেস সর্বতোভাবে সাহায্য করবে বলেও রাষ্ট্রপতিকে জানিয়েছেন মল্লিকার্জুন খাড়্গে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর পুরো বিষয়টি জানিয়ে টুইট করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে।

Manipur: মণিপুরে শান্তি ফেরাতে রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি কংগ্রেসের
রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন কংগ্রেস প্রতিনিধিরা।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 2:23 PM

নয়া দিল্লি: মণিপুরের অশান্তির (Manipur Violence) ঘটনায় এবার রাষ্ট্রপতির (Draupadi Murmu) দ্বারস্থ কংগ্রেস। মণিপুরের অশান্তি বন্ধ করতে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের আর্জি জানিয়ে মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে কংগ্রেসের প্রতিনিধি দল (Congress)। কংগ্রেস নেতৃত্বের দাবি, মণিপুর খুব ছোট রাজ্য। কেন্দ্রীয় সরকার চাইলে অবিলম্বে মণিপুরের অশান্তি বন্ধ করতে পারে। ইতিমধ্যে বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই এবার মণিপুরের অশান্তি রুখতে রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি জানান তাঁরা। এই দাবিতে এদিন মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে রাষ্ট্রপতিকে একটি স্মারকলিপিও দেন কংগ্রেসের প্রতিনিধি দলের সদস্যরা।

এদিন সকালে মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে কে.সি বেণুগোপাল ও মুকুল ওয়াসনিক সহ মণিপুর কংগ্রেসের প্রতিনিধিরা রাইসিনা হিলসে যান এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন। মণিপুর কংগ্রেসের প্রতিনিধিদের মধ্যে ভক্তচরণ দাস, ওখরাম ববি সিং, মেঘাচন্দ্র সিং সহ ৫ সদস্য ছিলেন। তাঁদের সঙ্গে একপ্রস্থ বৈঠকও করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মণিপুর কংগ্রেসের প্রতিনিধিরা রাজ্যের বর্তমান পরিস্থিতির কথা রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন। কীভাবে সাধারণ মানুষের উপর হামলা চালানো হচ্ছে, ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হচ্ছে, তা তুলে ধরেন তাঁরা। কংগ্রেস নেতৃত্বের দাবি, সরকার চাইলে দ্রুত অশান্তির নিরসন হবে। মণিপুরের শান্তি ও সম্প্রীতি ফিরিয়ে আনতে রাষ্ট্রপতিকে দ্রুত ব্যবস্থা গ্রহণেরও আর্জি জানান তাঁরা। রাষ্ট্রপতিও তাঁদের কথা মনোযোগ সহকারের শোনেন। তারপর মণিপুরের শান্তি ফিরিয়ে আনতে দলীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে ১২ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি রাষ্ট্রপতির কাছে পেশ করেন কংগ্রেস প্রতিনিধিরা।

মণিপুরে শান্তি, সম্প্রীতি ফিরিয়ে আনতে রাজনৈতিক দল হিসাবে কংগ্রেস সর্বতোভাবে সাহায্য করবে বলেও রাষ্ট্রপতিকে জানিয়েছেন মল্লিকার্জুন খাড়্গে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর পুরো বিষয়টি জানিয়ে টুইট করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। মণিপুরকে পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতেই তাঁরা অবিলম্বে রাষ্ট্রপতির হস্তক্ষেপের দাবি করেছেন বলে টুইটারে জানান কংগ্রেস সভাপতি।

প্রসঙ্গত, মণিপুরের অশান্তির ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার রাতেই ইম্ফল পৌঁছেছেন। মণিপুরের অশান্তি বন্ধ করতে কী পদক্ষেপ করা যায়, সে বিষয়ে রূপরেখা করতে রাতেই মণিপুরের মুখ্যমন্ত্রী এন.বীরেন সিং সহ অন্যান্য মন্ত্রী ও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। মেইতি ও কুকি সম্প্রদায়ের সঙ্গে শাহ সাক্ষাৎ করবেন বলেও সূত্রের খবর। অমিত শাহের আগে সিডিএস অনিল চৌহানও মণিপুরে যান। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন তিনি।