Rahul Gandhi: সত্য বলে ভোটে হারতেও রাজি, কিন্তু মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে জিততে চাই না: রাহুল 

আমি আশাবাদী যে আগামীকাল আমাকে কথা বলার অনুমতি দেওয়া হবে।

Rahul Gandhi: সত্য বলে ভোটে হারতেও রাজি, কিন্তু মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে জিততে চাই না: রাহুল 
রাহুল গান্ধী। ছবি সৌজন্য: এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 6:29 PM

নয়া দিল্লি: কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) লন্ডনে গিয়ে ‘দেশের মানহানি’ করেছেন অভিযোগে সংসদে সরব হয়েছে শাসকদল। রাহুলের ক্ষমা চাওয়ারও দাবি তুলেছেন তাঁরা। অবশেষে মঙ্গলবার এই বিষয়ে জবাব দিলেন রাহুল গান্ধী। ক্ষমা চাওয়া দূরস্ত, তিনি দেশ-বিরোধী কোনও মন্তব্য করেননি দাবি জানিয়ে সংসদে ব্যাখ্যা দিতে চান বলেও জানান সনিয়া-পুত্র (Rahul Gandhi)। কিন্তু, সংসদের বিরোধীদের কিছু বলতে দেওয়া হচ্ছে না বলেও পাল্টা অভিযোগ তুলেছেন তিনি। একইসঙ্গে নাম না করে বিজেপিকে কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, “সত্য বলে আমি নির্বাচনে হারতেও রাজি আছি। কিন্তু, দেশবাসীকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে জিততে চাই না।”

এদিন সংসদের অধিবেশন মুলতুবি হওয়ার পর দিল্লিতে দলীয় কার্যালয়ে সাংবাদিক বৈঠক করে বিজেপি মন্ত্রী-সাংসদদের তোলা অভিযোগের পাল্টা জবাব দেন রাহুল গান্ধী। তিনি বলেন, “আমি দেশের বিরুদ্ধে কিছু বলিনি। যদি আমাকে একটা সুযোগ দেয় তাহলে আমি সংসদে বলব।” তবে তাঁকে সংসদে কথা বলতে দেওয়া হচ্ছে না বলে পাল্টা অভিযোগ তোলেন রাহুল গান্ধী। তিনি বলেন, “আমি যা বলেছি বা আমি যা অনুভব করেছি তা সংসদে বলতে গিয়েছিলাম। চার মন্ত্রী সংসদে আমার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। সংসদে কথা বলার অনুমতি দেওয়া আমার গণতান্ত্রিক অধিকার। আমি আজ স্পীকারকে অনুরোধ করেছিলাম, আমি তাঁর চেম্বারে গিয়ে তাঁকে অনুরোধ করেছিলাম যে, আমি কথা বলতে চাই। কিন্তু, তিনি কোনও মতামত দেননি, কেবল হেসেছিলেন। তবে আমি আশাবাদী যে আগামীকাল আমাকে কথা বলার অনুমতি দেওয়া হবে।”

প্রসঙ্গত, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী লন্ডন ট্যুরে গিয়ে ‘ভারতের গণতন্ত্র আক্রমণের মুখে’ বলে মন্তব্য করেছিলেন। তাঁর সেই মন্তব্য ঘিরে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের শুরু থেকেই রাহুল গান্ধীর বিরুদ্ধে সোচ্চার হন বিজেপি সাংসদরা। রাহুল গান্ধী ‘বিদেশের মাটিতে দেশের মানহানি’ করেছেন বলেও অভিযোগ ওঠে। এই অভিযোগেরই জবাব দিতে তৎপর রাহুল। কিন্তু, তাঁকে বলতে দেওয়া হচ্ছে না বলে এদিন সাংবাদিক বৈঠক করে সরব হন রাহুল। যদিও কেবল রাহুল গান্ধী নন, বিরোধী কাউকেই সংসদে কথা বলতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। বুধবার অধীর চৌধুরীর মাইক বন্ধ করে দেওয়া হয়েছিল বলে ইতিমধ্যে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। একইভাবে সংসদে ‘গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে’ বলে এদিন সরব হয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)।