কৃষকদের ‘ভারত বনধে’ সমর্থন কংগ্রেসের, বনধ সফল করতে তোড়জোড় তৃণমূল স্তরে

পবন বলেন, "৮ ডিসেম্বর প্রত্যেক জেলা ও প্রদেশ কংগ্রেস বনধ সফল করার জন্য কর্মসূচি পালন করবে।"

কৃষকদের 'ভারত বনধে' সমর্থন কংগ্রেসের, বনধ সফল করতে তোড়জোড় তৃণমূল স্তরে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 06, 2020 | 4:37 PM

নয়া দিল্লি: ১১ দিনে পড়ল কৃষক আন্দোলন। কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক হলেও কোনও রফাসূত্র মেলেনি। ৮ ডিসেম্বর সারা ভারত বনধের ডাক দিয়েছেন কৃষক নেতারা। এবার কৃষকদের ডাকা সারা ভারত বনধে সম্পূর্ণ সমর্থনের কথা জানাল কংগ্রেস (Congress)। কংগ্রেসের মুখপাত্র পবন খেরা সাংবাদিকদের বলেন, “কংগ্রেস ৮ ডিসেম্বরের সারা ভারত বনধে সম্পূর্ণ সমর্থন জানাচ্ছে।”

এদিন পবন খেরা এ-ও জানান, বিগত দিনে বারবার প্রাক্তন কংগ্রেস প্রধান রাহুল গান্ধী (Rahul Gandhi) ট্রাক্টর মিছিল ও কিষাণ আন্দোলনের মাধ্যমে কৃষকদের সমর্থনে কথা বলেছেন। পবন বলেন, “৮ ডিসেম্বর প্রত্যেক জেলা ও প্রদেশ কংগ্রেস বনধ সফল করার জন্য কর্মসূচি পালন করবে।”

কংগ্রেসের তরফে এই কৃষি আইনের তীব্র নিন্দা করে তিনি জানান, সারা বিশ্ব এই আন্দোলন দেখছে। কৃষকরা ঠাণ্ডার মধ্যে রাজধানীতে সারা রাত বসে আছেন এই অপেক্ষায় যে সরকার তাঁদের কথা শুনবে। করোনা অতিমারির সময় যখন দেশ অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত, সামাজিক ও স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে তখন কেন শিল্পপতিদের সাহায্য করতে এই আইন আনা হল? এই প্রশ্নও তোলা হয়েছে কংগ্রেসের তরফে।

যে বিলগুলি তাড়াতাড়ি পাস করা দরকার ছিল, সেগুলির সময় বিরোধীদের কথা না শুনে এক্ষেত্রে তড়িঘড়ি আইন পাস করানোর অভিযোগও তুলেছেন কংগ্রেস মুখপাত্র। নতুন কৃষি আইনে কৃষকদের কোনও কথাই শোনেনি সরকার। বরং কৃষকদের দাবিগুলিকে এড়িয়ে যাওয়া হয়েছে। কেন আইন আনার আগে কৃষকদের সঙ্গে কথা বলা হল না! এই প্রশ্ন করতেও ছাড়েননি পবন।

আরও পড়ুন: সভাস্থলে বিমল গুরুং, মানুষের ভিড়ে উপচে পড়ছে গান্ধী ময়দান

প্রসঙ্গত আগেই কৃষক আন্দোলনে নৈতিক সমর্থন জানিয়েছে তৃণমূল কংগ্রেস। অন্য দিকে কৃষক আন্দোলনের সমর্থনে নীতীশ কুমারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন তেজস্বী যাদব। নীতীশ কুমারকে ‘কাপুরুষ’ কটাক্ষ করে লালু পুত্র টুইটে লিখেছেন,”পারলে আমায় গ্রেফতার করে দেখাক, কৃষকদের সমর্থনে আমি ফাঁসির দড়িতেও ঝুলতে রাজি”