Meghalaya Election Result: মেঘালয়ে সরকার গড়তে এনপিপিকে সমর্থন? কনরাডের ফোনের পর কী অবস্থান গেরুয়া শিবিরের

Meghalaya Election Result: সরকার গড়তে বিজেপির 'চাণক্য'কে ফোন কনরাড সাংমার। এর প্রেক্ষিতে বিজেপি রাজি বলেও জানিয়েছেন অসমের মুখ্যমমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

Meghalaya Election Result: মেঘালয়ে সরকার গড়তে এনপিপিকে সমর্থন? কনরাডের ফোনের পর কী অবস্থান গেরুয়া শিবিরের
হিমন্ত জানিয়েছেন এনপিপি-কে সমর্থন করবে বিজেপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 7:32 PM

শিলং: উত্তর-পূর্বের তিন রাজ্যের আজ ভোটগণনা। নির্বাচন কমিশনের তরফে মেঘালয় বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল এখনও ঘোষণা করা হয়নি। তবে সাম্প্রতিক ট্রেন্ড অনুযায়ী, সেখানে ৬০ টি আসনের মধ্যে ২১ টি আসন পেয়েছে শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি (National People’s Party)। আর ৫ টি আসনে এগিয়ে রয়েছে। গণনার মাঝামাঝি সময়েই এই জয়ের উদযাপন শুরু হয়ে গিয়েছে এনপিপির অন্দরে। বহু সংখ্যক আসন পেলেও সংখ্যাগরিষ্ঠতা পায়নি এনপিপি। প্রথম থেকেই মেঘলায়ে ত্রিশঙ্কু বিধানসভার সম্ভাবনা ছিল। নির্বাচনী ফলাফল সেই সম্ভাবনাকেই আরও প্রকট করছে। আর এই জোটের জন্য আজ বিকেলেই অমিত শাহের সঙ্গে ফোন করলেন মেঘালয়ের বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। বিজেপির সমর্থন চেয়ে আবেদন জানান তিনি। আবেদনে সাড়াও দিয়েছে বিজেপি।

মেঘালয়ে মোট ৬০ টি বিধানসভা কেন্দ্র। সেখানে ম্যাজিক ফিগার ৩১। অর্থাৎ কোনও রাজনৈতিক দলকে সেখানে সরকার গঠন করতে হলে তাদের ৩১ টি আসন জিততেই হবে। তবে এনপিপি-র এখনও পর্যন্ত জিতেছে ২১ টি আসন। আর ৫ টি আসনে এগিয়ে রয়েছে। ফলে কোনওভাবেই একা সরকার গঠনের ক্ষমতা নেই কনরাডের হাতে। তাই সরকার গঠনের আবেদন নিয়ে তিনি দ্বারস্থ হয়েছেন বিজেপির চাণক্যের। এবং সেই আবেদনে বিজেপি সাড়া দিয়েছে বলেই জানা যাচ্ছে। ৬০ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ২ টি আসন। এরপরও আরও ৩ টি আসন কম থাকছে সরকার গড়ার ক্ষেত্রে। তার জন্য অন্য়ান্য় নির্দলের কাছে জোটের আবেদন করা যেতে পারে।

মেঘালয়ে আসনের নিরিখে এনপিপির পরেই রয়েছে ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (UDP)। তারা ৬০ টি আসনের মধ্যে ১১ টি আসন পেয়েছে। কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস পাঁচটি করে আসন জিতেছে। এদিকে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বিজেপির হয়ে সাংমাকে সমর্থনের কথা ঘোষণা করেছেন। উল্লেখ্য, মেঘালয়ে সরকারে ছিল বিজেপি ও এনপিপি, ইউডিপি, সরকারে এনপিপি ও বিজেপি একসঙ্গে থাকলেও নির্বাচনে তারা পৃথক পৃথক রাজনৈতিক দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছে। এবার সরকার গঠনের জন্য অমিত শাহের সঙ্গে কথা বললেন সাংমা। এরপরই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা টুইটে জানিয়েছেন, “বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা মেঘালয়ে সরকার গঠনের জন্য রাজ্য বিজেপিকে ন্যাশনাল পিপলস পার্টিকে সমর্থন করার নির্দেশ দিয়েছেন।” এগজিট পোলেও এই ত্রিশঙ্কু বিধানসভারই আভাস দেওয়া হয়েছিল। এবার চূড়ান্ত ফলাফলেও তার প্রতিফলন দেখা গেল।