মুক্তি পাচ্ছেন অসমের সিএএ বিরোধী নেতা অখিল গগৈ

তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু হয়েছিল। সেই সময় কড়া পদক্ষেপ করে অসম সরকার (Assam Government)। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) অখিলের বিরুদ্ধে তদন্তে নেমেছিল।

মুক্তি পাচ্ছেন অসমের সিএএ বিরোধী নেতা অখিল গগৈ
অখিল গগৈ
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 3:00 PM

গুয়াহাটি: অবশেষে মুক্তি পেতে চলেছেন অসমের (Assam) নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনের নেতা অখিল গগৈ (Akhil Gogoi)। জেলে থাকা অবস্থায় বিধানসভা ভোটে শিবসাগর কেন্দ্রে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। এরপর ওই কেন্দ্রের বিধায়ক হন। ২০১৯ সালে সিএএ-র বিরোধীতা করেছিলেন অখিল। সেই সময় আরও কয়েক জনের সঙ্গে গ্রেফতার করা হয় তাকে।

শুধু অসমে নয়, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধীতা হয়েছিল নানা জায়গায়। সেই সময় উত্তাল হয়েছিল সাড়া দেশ। এমন কি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও সরকারের পদক্ষেপের কঠোর বিরোধীতা করেছিল। বাংলাতেও এর আঁচ পড়ে। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধীতা করে রাস্তায় নামেন নানা স্তরের মানুষ।

অখিল গগৈর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু হয়েছিল। সেই সময় কড়া পদক্ষেপ করে অসম সরকার। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) অখিলের বিরুদ্ধে তদন্তে নেমেছিল। কিন্তু উপযুক্ত তথ্যপ্রমাণ পাওয়া যায়নি অখিলের বিরুদ্ধে। এই কারণেই জেল থেকে দ্রুতই মুক্তি পেতে চলেছেন তিনি। এই খবরে খুশির হাওয়া শিবসাগর বিধানসভা কেন্দ্রে।

জেল বন্দি অবস্থায় অসুস্থ হয়ে পড়েন অখিল গগৈ। সেই কারণে কয়েক মাস ধরে তিনি গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় আছেন। দ্রুতই তাকে ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) বিশেষ বিচারক প্রাঞ্জল দাস এই মামলায় অখিল গগৈ এবং তাঁর তিন সঙ্গী ধৈর্য্য কোঁয়ার, মানস কোঁয়ার এবং বিট্টু সোনোয়ালকে নির্দোষ ঘোষণা করেছেন।

আরও পড়ুন: পরকীয়া সন্দেহ, স্ত্রীর পায়ে ৩০ কেজি ওজনের শিকল বাঁধলেন স্বামী