COVID XE Variant: এবার ভারতেও কি ঢুকে পড়ল XE ভ্যারিয়েন্ট? মুম্বইয়ে করোনার নয়া স্ট্রেন ঘিরে বাড়ছে জল্পনা

XE Variant in India : বৃহন্মুম্বই নগরপালিকা থেকে জানানো হয়েছে, বুধবার বাণিজ্যনগরী মুম্বইয়ে খোঁজ মিলেছে করোনার 'XE' ভ্যারিয়েন্টের। এর পাশাপাশি করোনার কাপ্পা ভ্য়ারিয়েন্টেও এক আক্রান্তের সন্ধান মিলেছে। যদি পরে কেন্দ্রীয় সূত্রের দাবি, মুম্বইয়ের করোনা সংক্রমণ XE ভ্যারিয়েন্ট নয়।

COVID XE Variant: এবার ভারতেও কি ঢুকে পড়ল XE ভ্যারিয়েন্ট? মুম্বইয়ে করোনার নয়া স্ট্রেন ঘিরে বাড়ছে জল্পনা
নতুন ভ্যারিয়েন্টে বাড়ছে উদ্বেগ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 11:52 PM

মুম্বই : ভারতে ফের করোনার আতঙ্ক। এবার কি এ দেশেও ঢুকে পড়়ল করোনার XE ভ্যারিয়েন্ট (COVID 19 XE Variant)? বুধবার বাণিজ্যনগরী মুম্বইয়ে খোঁজ করোনা কোন ভ্যারিয়েন্টের খোঁজ মিলল? বুধবার বিকেলেই খবর ছড়ায়, মুম্বইয়ে করোনার XE ভ্য়ারিয়েন্টের খোঁজ মিলেছে। এর পাশাপাশি করোনার কাপ্পা ভ্য়ারিয়েন্টেও এক আক্রান্তের সন্ধান মিলেছে বলে জানা যায়। যদিও পরবর্তী সময়ে সরকারি সূত্রে দাবি করা হয়, মুম্বইয়েও ওই করোনার সংক্রমণ XE ভ্যারিয়েন্ট নয়। ভারতে এখনও পর্যন্ত কোভিডের XE ভ্যারিয়েন্টের কোনও খোঁজ পাওয়া যায়নি বলেই দাবি ওই সূত্রের।  তবে স্বস্তির বিষয় এই যে, ওই দুই আক্রান্ত রোগীর শরীরে মারাত্মক কোনও উপসর্গ নেই। উল্লেখ্য, মঙ্গলবার বৃহন্মুম্বই নগরপালিকা থেকে অবশ্য জানানো হয়েছে, পুরনিগম এলাকায় ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা করা হয়েছিল। তাদের মধ্যে ২৩০ জন মুম্বই শহরের বাসিন্দা। ওই ২৩০ জনের মধ্যে ২২৮ জনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে। বাকিদের মধ্যে একজনের শরীরে কাপ্পা ভ্য়ারিয়েন্ট এবং অন্যজনের শরীরে ‘এক্স-ই’ ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে ইতিমধ্য়েই করোনার এই XE ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করা হয়েছে। গত সপ্তাহে হু-এর তরফে জানানো হয়েছে, করোনার এই নয়া ভ্যারিয়েন্ট করোনার পূর্বের যে কোনও স্ট্রেনের তুলনায় দ্রুত ছড়ায়। চলতি বছরের শুরুতে ব্রিটেনে করোনার এই নতুন স্ট্রেনের সন্ধান মিলেছিল। ব্রিটেনের স্বাস্থ্য সংস্থা থেকে ৩ এপ্রিল জানানো হয়েছিল, XE ভ্যারিয়েন্ট সে দেশে প্রথম পাওয়া গিয়েছিল ১৯ জানুয়ারি। এখনও পর্যন্ত সেখানে করোনার নতুন ভ্যারিয়েন্টে ৬৩৭ জন আক্রান্ত হয়েছে বলেও জানিয়েছিল ব্রিটেনের স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, এই XE ভ্যারিয়েন্টটি করোনার দু’টি স্ট্রেন মিলে তৈরি হয়েছে। করোনার বি.এ-১ এবং বি.এ-২ ওমিক্রন স্ট্রেনের মিউটেশন হয়ে এই নয়া ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনার নতুন XE মিউটেশনটি ওমিক্রনের বি.এ-২ সাব ভ্যারিয়েন্টের তুলনায় ১০ শতাংশ বেশি দ্রুত ছড়ায়।

মুম্বইয়ের ২৩০ জন করোনা আক্রান্তের মধ্যে বর্তমানে ২১ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত তাঁদের মধ্যে কাউকেই অক্সিজেন দেওয়ার দরকার পড়ছে না বা আইসিইউতেও রাখার প্রয়োজন পড়েনি। যাঁরা হাসপাতালে ভর্তি রয়েছেন, তাঁদের মধ্যে ১২ জনের টিকাকরণ হয়নি এবং বাকি নয় জনের করোনা টিকার দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছে।

আরও পড়ুন : Covid Mutant XE: নয়া কোভিড ভ্যারিয়েন্ট XE-নিয়ে উদ্বেগে WHO, কী-কী লক্ষণে বুঝবেন রোগ