৪৫ বছরের বেশি সকলের জন্যই ভ্যাকসিন, বড় ঘোষণা কেন্দ্রের

মূলত দেশে বাড়তি করোনায় রাশ টানতেই এই ঘোষণা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

৪৫ বছরের বেশি সকলের জন্যই ভ্যাকসিন, বড় ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Mar 23, 2021 | 3:49 PM

নয়া দিল্লি: আর কো-মর্বিডিটির গেরো নয়। ৪৫ বছরের বেশি বয়সী প্রত্যেকেই পাবেন ভ্যাকসিন। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এ কথা জানিয়েছেন। মূলত দেশে বাড়তি করোনায় রাশ টানতেই এই ঘোষণা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্র জানিয়েছে, ১ এপ্রিল থেকেই কার্যকর হচ্ছে এই নতুন সিদ্ধান্ত।

এতদিন পর্যন্ত ষাটোর্ধ্ব প্রবীণ ও ৪৫ বছরের বেশি বয়সী কো-মর্বিডিটি যুক্তদের করোনা টিকা দিচ্ছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দ্বিতীয় দফার এই করোনা টিকাকরণ কর্মসূচির মাঝেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ১ এপ্রিল থেকে করোনা টিকা পাবেন ৪৫ উর্ধ্ব প্রত্যেকে।

প্রথম দফায় করোনা টিকা পেয়েছিলেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধারা। তারপর দ্বিতীয় দফায় করোনা টিকা পাচ্ছিলেন ৪৫ বছরের বেশি কো-মর্বিডিটি যুক্তরা ও ষাটোর্ধ্ব প্রত্যেকে। এ দিন প্রকাশ জাভড়েকর পয়লা এপ্রিলের এই ঘোষণার পাশাপাশি সকলকে করোনা টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে আর্জি জানান।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আগেই জানিয়েছিল, করোনা টিকে পেতে হলে রেজিস্ট্রেশন আবশ্যক। সেই মতো কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশনের মাধ্যমেই টিকা পাচ্ছেন সকলে। এ দিনও জাভড়েকর টিকা প্রাপকদের কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশনের জন্য় আবেদন করতে আর্জি জানান।

দেশ এখন করোনার দ্বিতীয় ঢেউয়ের মুখে। হু হু করে বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৭১৫ জন। যার ফলে সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা বেড়েছে ১০ হাজার ৭৩১। দেশে এখন মোট সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা ৩ লক্ষ ৪৫ হাজার ৩৭৭। গত ২৪ ঘণ্টায় করোনায় মোট প্রাণ হারিয়েছেন ১৯৯ জন। দেশে এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৬ লক্ষ ৮৬ হাজার ৭৯৬ জন। মোট প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৬০ হাজার ১৬৬ জন। এ পর্যন্ত মোট করোনা টিকা পেয়েছেন ৪ কোটি ৮৪ লক্ষ ৯৪ হাজার ৫৯৪ জন।

রাজ্যেও করোনা সংক্রমণের (West Bengal Corona Update) লেখচিত্র ক্রমেই উর্ধ্বমুখী। সংক্রমণের হার ছিল ১.৩৫ শতাংশ। মঙ্গলবার তা বেড়ে হয়েছে ১.৭৮ শতাংশ। কলকাতায় পজিটিভ রেট ৩.০৪ শতাংশ। রাজ্যের ২৩ টি জেলায় করোনা সংক্রমণের গতিবিধি বুঝতে পেরে একটি অভ্যন্তরীণ রিপোর্ট প্রকাশ করেছে স্বাস্থ্যভবন। তাতে দেখা যাচ্ছে, ১৯ টি জেলার নীচেই রয়েছে লাল কালির দাগ।

COVID Graph

জেলার লেখচিত্র

সংক্রমণের হারের নিরিখে এক নম্বরে কলকাতা, পশ্চিম বর্ধমান দুই নম্বরে, তারপর উত্তর ২৪ পরগনা, হাওড়া ও হুগলি। মোট ১৯ টি জেলায় সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। তাতে যথেষ্টই উদ্বিগ্ন স্বাস্থ্য অধিকর্তারা।

আরও পড়ুন: রাজ্যে ভয় বাড়াচ্ছে ব্রিটেন স্ট্রেন, প্রধানমন্ত্রীর কাছে তরুণদের জন্য টিকা প্রার্থনা মুখ্যমন্ত্রীর