সুখবর শোনালেন সেরাম কর্তা! অক্টোবরেই শিশুদের জন্য টিকা কোভোভ্যাক্স

COVOVAX: ১২-১৮ বছর বয়সীদের প্রতিষেধক নিয়ে গোটা দেশ, গোটা বিশ্বের যে উদ্বেগ তাতে বড়সড় স্বস্তি দিল সেরাম কর্তার এদিনের বার্তা।

সুখবর শোনালেন সেরাম কর্তা! অক্টোবরেই শিশুদের জন্য টিকা কোভোভ্যাক্স
ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 6:45 PM

নয়া দিল্লি: শিশুদের টিকাকরণ নিয়ে এবার আশার বার্তা দিল সেরাম ইন্সটিটিউট। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য টিকা আসছে অক্টোবরেই। শুক্রবার এমনই সম্ভাবনার কথা জানালেন সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সিইও (CEO) আদর পুনাওয়াল্লা।

সেরাম কর্তা আদর এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। মূলত কোভিশিল্ডের উৎপাদন ও সরবরাহ নিয়ে এদিন তাঁদের সঙ্গে কথা হয় সেরাম কর্তার। এরপরই তিনি জানান, ১২-১৮ বছর বয়সীদের জন্য কোভোভ্যাক্স (COVOVAX) নামে যে টিকা সেরাম ইন্সটিটিউট তৈরি করছে সেটার ট্রায়াল চলছে। খুব তাড়াতাড়িই সেই পরীক্ষা সম্পূর্ণ হবে। এর পর অক্টোবরের মধ্যেই এই ভ্যাকসিন বাজারে চলে আসবে।

অর্থাৎ ১২-১৮ বছর বয়সীদের প্রতিষেধক নিয়ে গোটা দেশ, গোটা বিশ্বের যে উদ্বেগ তাতে বড়সড় স্বস্তি সেরাম কর্তার এদিনের বার্তা। একই সঙ্গে ২ থেকে ১২ বছর বয়সীদের জন্যও ভ্যাকসিন তৈরির কাজ চলছে। সেটা কবে বাজারে আসবে তা এখনও স্পষ্ট নয়।

এর আগে কোভ্যাক্সিন উৎপাদক সংস্থা জানিয়েছিল সেপ্টেম্বরের মধ্যে শিশুদের জন্য টিকা নিয়ে আসতে চায় তারা। অন্যদিকে তালিকায় রয়েছে ‘জাইকভ-ডি’-এর নামও। সেটাও শিশুদের জন্য আসার কথা। এটিও ছাড়পত্রের অপেক্ষায়। এ ছাড়া মডার্না, ফাইজা়রও শিশুদের টিকা আনছে। এসবের মধ্যেই সেরাম কর্তার এদিনের ঘোষণায় শিশুদের জন্য স্বস্তির খবর। আরও পড়ুন: গোগরা থেকে সেনা প্রত্যাহার ভারত-চিনের, ‘আলোচনা মতোই কাজ হচ্ছে’ জানাল ভারতীয় সেনাবাহিনী