গোগরা থেকে সেনা প্রত্যাহার ভারত-চিনের, ‘আলোচনা মতোই কাজ হচ্ছে’ জানাল ভারতীয় সেনাবাহিনী

ইতিমধ্যেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) ধরে উত্তর সিকিম ও চিন সীমান্তে দুই দেশের মধ্যে হট লাইন স্থাপন করা হয়েছে।

গোগরা থেকে সেনা প্রত্যাহার ভারত-চিনের, 'আলোচনা মতোই কাজ হচ্ছে' জানাল ভারতীয় সেনাবাহিনী
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 5:40 PM

নয়া দিল্লি: সেনা ঘাঁটি এবং সেনা ছাউনি সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা মতোই দুই দেশ কাজ করেছে বলে জানাল ভারতীয় সেনা বাহিনী। সেনা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৪ ও ৫ অগস্ট ভারত ও চিন লাদাখের পশ্চিম প্রান্তের সেনা ছাউনি এবং ঘাঁটি সরিয়ে নেওয়ার কাজ করেছে।

প্রসঙ্গত, গত ৩১ জুলাই ভারত ও চিন নিজেদের মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠক করে। দীর্ঘ প্রায় ১০-১১ ঘণ্টা ধরে সেই ম্যারাথন বৈঠক চলেছিল। বৈঠকে সেনা প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে আলোচনা হয়। দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখতে ভারত-চিন সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে দুই দেশের মধ্যে টানাপোড়েন অনবরত চলছে। দীর্ঘ আলোচনার পর চলতি বছরের শুরুতেই প্যাংগ্যং হ্রদ অঞ্চল থেকে চিনের সেনাবাহিনী পিছু হটলেও গোগরা, হট স্প্রিং, দেপস্যাং-সহ একাধিক সংঘর্ষস্থল লাল ফৌজের দখলে। সেনা প্রত্যাহার নিয়ে দুই দেশের মধ্যে গত দেড় বছরে ১২ বার বৈঠকেও সমস্যা মেটেনি। তবে এবার ধীরে ধীরে সদর্থক পথে এগোনো হচ্ছে বলে বার্তা দিল ভারতীয় সেনা বাহিনী।

১২ তম বৈঠকে সীমান্তের যে জায়গা থেকে এবার সেনা সরানোর প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে, গত বছর মে মাসে সেখানেই মুখোমুখি হয়েছিল দুই দেশ। যে সব সাময়িক ছাউনি বা ঘাঁটি তৈরি করা হয়েছিল তা ভেঙে ফেলা হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। যদিও এই এলাকায় কেউ কোনও নিয়ম বা চুক্তি ভাঙছে কি না সেই বিষয়ে নজরদারি চলবে। আরও পড়ুন: WBJEE2021 Result: জয়েন্টে শীর্ষে রহড়া রামকৃষ্ণ মিশনের ছাত্র, প্রথম তিনজনই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের