দশম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিক্ষোভের জের, ফলাফল পুনর্যাচাই করার সিদ্ধান্ত ত্রিপুরা বোর্ডের

ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানান, পড়ুয়াদের অসন্তোষের কারণেই বোর্ডকে পুনরায় রেজাল্ট পুনর্গণনা করতে বলা হয়েছে। যেসমস্ত পড়ুয়ারা উত্তীর্ণ হতে পারেনি, তাদের ফলাফলও পুনর্যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে।

দশম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিক্ষোভের জের, ফলাফল পুনর্যাচাই করার সিদ্ধান্ত ত্রিপুরা বোর্ডের
শিক্ষামন্ত্রী রতন লাল নাথ। ফাইল চিত্র।

আগরতলা: পড়ুয়াদের বিক্ষোভের মুখে পড়ে দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নিল ত্রিপুরা বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন। এ দিন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানান, ১০ সদস্যের বিশেষজ্ঞ কমিটির সুপারিশেই দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করা হয়েছিল। কিন্তু ছাত্রছাত্রীদের দাবিতেই ফের ফলাফল পুনর্বিবেচনা করা হবে।

গত সপ্তাহের শনি ও রবিবারই ত্রিপুরা বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ হয়। দশম শ্রেণিতে ৮০ শতাংশ পড়ুয়া ও দ্বাদশ শ্রেণিতে ৯৫.২০ শতাংশ পড়ুয়া উত্তীর্ণ হয়েছে। কিন্তু পড়ুয়ারা এই ফলে সন্তুষ্ট নন। বিগত চারদিন ধরেই ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ দেখাচ্ছে। পড়ুয়াদের দাবি, যে পদ্ধতিতে তাদের ফলাফল তৈরি করা হয়েছে, তাতে তারা সন্তুষ্ট নন।

এই বিষয়ে ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেন, “করোনা সংক্রমণের কারণে এই বছরের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ১০ সদস্যের বিশেষজ্ঞ কমিটির অ্যাসেসমেন্টের ভিত্তিতেই দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল তৈরি করা হয়েছে।” তিনি জানান, পড়ুয়াদের অসন্তোষের কারণেই বোর্ডকে পুনরায় রেজাল্ট পুনর্গণনা করতে বলা হয়েছে। যেসমস্ত পড়ুয়ারা উত্তীর্ণ হতে পারেনি, তাদের ফলাফলও পুনর্যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে।

করোনার জেরে শেষ মুহূর্তে পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় পড়ুয়াদের গত বছরের ফলাফল ও স্কুলের পাঠানো অ্যাসেসমেন্ট রিপোর্টের ভিত্তিতে ফলাফল তৈরি করা হয়েছে। যদি রেজাল্টে কোনও ত্রুটি থাকে, তবে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে নতুন রেজাল্ট তৈরি করা হবে। শিক্ষামন্ত্রী রতন লাল নাথ অনুরোধ করেন, যে সমস্ত পডুয়ারা উত্তীর্ণ হয়েছে কিন্তু রেজাল্ট নিয়ে সন্তুষ্ট নয়, তারা পরীক্ষায় বসার সুযোগ পাবে। অগস্ট মাসের শেষ ভাগ বা সেপ্টেম্বরেই এই পরীক্ষা হতে পারে। আরও পড়ুন: রাহুলের নেতৃত্বে কিসান সংসদে হাজির বিরোধীরা, ‘ছোঁয়াচ’ এড়িয়ে গেল তৃণমূল! 

Click on your DTH Provider to Add TV9 Bangla