রাহুলের নেতৃত্বে কিসান সংসদে হাজির বিরোধীরা, ‘ছোঁয়াচ’ এড়িয়ে গেল তৃণমূল!

বাদল অধিবেশনের শুরু থেকেই দিল্লির যন্তর মন্তরে কিসান সংসদ বসিয়েছেন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনকারী কৃষকরা। শুক্রবারই কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে ১৪টি বিরোধী দলের নেতারা আন্দোলনকারী কৃষকদের সঙ্গে দেখা করতে যান।

রাহুলের নেতৃত্বে কিসান সংসদে হাজির বিরোধীরা, 'ছোঁয়াচ' এড়িয়ে গেল তৃণমূল!
যন্তর মন্তরের পথে রাহুল গান্ধী ও বিরোধী নেতারা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 2:17 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশন জুড়ে কেন্দ্রকে চাপে রাখতে একজোট হয়েছে বিরোধীরা। এ দিনও অধিবেশন শুরুর আগে বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বেশ কিছুক্ষণ সেখানে বৈঠকের পরই জন্তর মন্তরে হাজির  হন ১৪টি বিরোধী দলের নেতারা। যদিও বিরোধী দলগুলির মধ্যে তৃণমূলের কোনও প্রতিনিধি উপস্থিত নেই বলেই জানা গিয়েছে।

শুক্রবার লোকসভার অধিবেশন শুরুর আগে ফের বৈঠকের ডাক দেন রাহুল গান্ধী। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গের ঘরে যে বৈঠক হয়। গত ২ সপ্তাহে এই নিয়ে চতুর্থ বৈঠক কংগ্রেসের। এই বৈঠকে উপস্থিত ছিলেন সিপিআইএম, আরজেডি, জিএমকে সহ একাধিক বিরোধী দলের শীর্ষ নেতারা। উপস্থিত ছিলেন তৃণমূল নেতারাও। তবে কোনও শীর্ষ নেতৃত্ব নয়, উপস্থিত ছিলেন সাজদা আহমেদ ও নাদিমুল হক।

অন্যদিকে, বাদল অধিবেশনের শুরু থেকেই দিল্লির যন্তর মন্তরে কিসান সংসদ বসিয়েছেন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনকারী কৃষকরা। শুক্রবারই কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে ১৪টি বিরোধী দলের নেতারা আন্দোলনকারী কৃষকদের সঙ্গে দেখা করতে যান। তবে উল্লেখযোগ্য বিষয়টি হল, বিরোধী দলগুলির মধ্যে তৃণমূলের কোনও প্রতিনিধি ছিলেন না। আজ সকালেই তৃণমূল কংগ্রেসের তিন প্রতিনিধি দোলা সেন, প্রসূন বন্দ্যোপাধ্যায় ও অপরুপা পোদ্দার সংযুক্ত কিসান মোর্চার প্রতিনিধিদের সঙ্গে দেখা করে আসেন।

যেখানে একদিকে মোদী সরকারের বিরুদ্ধে সমস্ত বিরোধী দলগুলিকে একজোট হওয়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেখানেই বিরোধীদের বৈঠকে তৃণমূল নেতৃত্বদেরই অনুপস্থিতি নিয়ে জল্পনা বাড়ছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জাতীয় স্তরে নিজেদের আলাদা পরিচিতি গড়ে নিতেই তৃণমূল ভিন্ন অবস্থান রাখছে। আরও পড়ুন: সরছে রাজীবের নাম, খেলরত্ন পুরস্কার এ বার ধ্যানচাঁদের নামে, ঘোষণা প্রধানমন্ত্রীর