সরছে রাজীবের নাম, খেলরত্ন পুরস্কার এ বার ধ্যানচাঁদের নামে, ঘোষণা প্রধানমন্ত্রীর

এ দিন সকালেই প্রধানমন্ত্রী টুইট করে লেখেন, "দেশের জনগণের কাছ থেকে ক্রমাগত অনুরোধ পাচ্ছিলাম যে খেল রত্ন পুরস্কারের নাম যেন মেজর ধ্যানচাঁদের নামে করা হয়।"

সরছে রাজীবের নাম, খেলরত্ন পুরস্কার এ বার ধ্যানচাঁদের নামে, ঘোষণা প্রধানমন্ত্রীর
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 1:50 PM

নয়া দিল্লি: খেলরত্ন পুরস্কার থেকে সরছে রাজীব গান্ধী(Rajiv Gandhi)-র নাম। দেশবাসীর অনুরোধেই “খেল রত্ন” পুরস্কার (Khel Ratna Award) এ বার থেকে মেজর ধ্যাণচাঁদ(Major Dhyan Chand)-র নামে দেওয়া হবে। এ দিন টুইটারে এ কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

এ দিন সকালেই প্রধানমন্ত্রী টুইট করে লেখেন, “দেশের জনগণের কাছ থেকে ক্রমাগত অনুরোধ পাচ্ছিলাম যে খেল রত্ন পুরস্কারের নাম যেন মেজর ধ্যানচাঁদের নামে করা হয়। আমি সকলকে ধন্যবাদ জানাচ্ছি তাদের মতামত প্রকাশ করার জন্য। মেজর ধ্যানচাঁদ ভারতের বিখ্যাত খেলোয়াড় ছিলেন, যিনি দেশের জন্য গর্ব ও সম্মান এনে দিয়েছিলেন। ক্রীড়াজগতের সর্বোচ্চ সম্মান তাই ওনার নামেই করা হচ্ছে।”

চলতি বছরে অলিম্পিকে ভারত নিজেদের প্রতিভার পরিচয় রেখেছে। ভারত্তোলন থেকে হকি, পদক এসেছে ভারতের ঝুলিতে। গতকালই পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জয় করে, ১৯৮০ সালের অলিম্পিকের পর এই প্রথম হকিতে পদক জিতল ভারত।

এ দিন সকালে মহিলা হকি দল একটুর জন্য পদক হাতছাড়া করলেও প্রশংসা কুড়িয়েছে গোটা দেশের। অলিম্পিকে যখন ভারতের জয়জয়কার, সেই সময়ই দেশবাসীর আবেগের সম্মান করে খেলরত্ন পুরস্কারের নাম বদল করা হল। আরও পড়ুন: ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তির দ্বিতীয় বর্ষপূর্তিতে ভূস্বর্গে তিরঙ্গা, উঠল অখণ্ড ভারতের ডাক