Defence Deal: চুক্তি সারল কেন্দ্র, শীঘ্রই ১১৮ টি অর্জুন ট্যাঙ্ক পাবে ভারতীয় সেনাবাহিনী

Defence Minister Battel Tanks: ৭ হাজার ৫২৩ কোটি টাকার বিনিময়ে যুদ্ধের জন্য ব্যবহার হওয়া ১১৮ টি ট্যাঙ্কার (Battle Tanks) পাবে ভারতীয় সেনাবাহিনী

Defence Deal: চুক্তি সারল কেন্দ্র, শীঘ্রই ১১৮ টি অর্জুন ট্যাঙ্ক পাবে ভারতীয় সেনাবাহিনী
প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকেই একটি বিবৃতি জারি করে এই তথ্য নিশ্চিত করা হয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 12:05 AM

নয়া দিল্লি: দেশের প্রতিরক্ষা ব্যবস্থার শিরদাঁড়াকে আরও মজবুত করতে এ বার সাড়ে ৭ হাজার কোটি টাকার সরঞ্জামের অর্ডার দিল কেন্দ্র। সূত্র জানাচ্ছে, বিষ্যুদবারই কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) একটি চুক্তিপত্রে স্বাক্ষর করেছে। সেই চুক্তি অনুযায়ী, ৭ হাজার ৫২৩ কোটি টাকার বিনিময়ে যুদ্ধের জন্য ব্যবহার হওয়া ১১৮ টি ট্যাঙ্কার (Battle Tanks) পাবে ভারতীয় সেনাবাহিনী (Indian Army)।

সূত্রের খবর, চেন্নাইয়ের হেভি ভেহিক্যালস ফ্যাক্টরিকে এই অর্জুন এমকে-১এ ট্যাঙ্ক তৈরির বরাত দিয়েছে কেন্দ্র। ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণকারী সংস্থা ডিআরডিও-র তত্ত্বাবধানেই উন্নত প্রযুক্তির এই ট্যাঙ্কারগুলি তৈরি হবে। আগের অর্জুন ট্যাঙ্কের থেকেও এই নতুন ট্যাঙ্কগুলির কার্যক্ষমতা এবং মারণশক্তি আরও কয়েকধাপ বেশি হবে বলে খবর। এতে কমপক্ষে ৭২ ধরনের এমন প্রযুক্তিগত সুবিধা মিলবে যা আগের মডেলগুলিতে উপলব্ধ নয়।

প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকেই একটি বিবৃতি জারি করে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এই চুক্তি ভারতকে আত্মনির্ভর হওয়ার পথে আরও একধাপ এগিয়ে দেবে বলে উল্লেখ করা হয় প্রতিরক্ষা মন্ত্রকের বিজ্ঞপ্তিতে। ডিআরডিও-র পক্ষ থেকেও একটি টুইট করে এই চুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দিনের আলোয় এবং রাতের অন্ধকারে অব্যর্থ নিশানায় হামলা চালাতে এই ট্যাঙ্ক সক্ষম হবে। একই সঙ্গে যে কোনও ধরনের দুর্গম এলাকাতেও এই ট্যাঙ্ক অবাধ বিচরণ করতে পারবে। ভারতীয় সেনাবাহিনীতে যত রকমের ট্যাঙ্ক রয়েছে, তার মধ্যে অর্জুনই সামরিক কার্যকলাপে প্রধান ভূমিকা নেয়।

এই বিরাট অঙ্কের চুক্তির ফলে শুধু মাত্র ভারতীয় সেনা লাভবান হবে এমনটা ভাবলে ভুল হবে। প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, হেভি ভেহিক্যালস ফ্যাক্টরিতে তৈরি হওয়া এই ট্যাঙ্কগুলি কমপক্ষে ৮০০০ মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দেবে। যার দ্বারা ক্ষুদ্র শিল্পের সঙ্গে যুক্ত কর্মীরাও লাভবান হবে। দেশের মাটিতেই প্রতিরক্ষা সামগ্রী তৈরির ক্ষেত্রে এই চুক্তি একটি নতুন দিগন্তও খুলে দিতে পারে বলে মনে করছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: Dendue & Malaria: কোভিড নয়, পুজোর মুখে আসল ভয় ধরাচ্ছে ডেঙ্গি-ম্যালেরিয়া! দুশ্চিন্তায় স্বাস্থ্য ভবন

ডিআরডিও সূত্রে খবর, ট্যাঙ্ক তৈরি হতে কমপক্ষে ২ বছর সময় লাগতে পারে। ধাপে ধাপে তা ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। মোট ১১৮ টি ট্যাঙ্ক সেনার হাতে আসতে সময় লাগতে পারে ২০২৪ পর্যন্ত। তবে তার আগেও এই বিরাট ট্যাঙ্ক বাহিনী সেনায় শামিল হতে পারে। পুরোটাই নির্ভর করছে কাজ কেমন গতিতে এগোয় তার উপর।

আরও পড়ুন: Bishnupur Tender Case: প্রাক্তন মন্ত্রীর অ্যাকাউন্ট থেকে মিলল আরও ৪ কোটি

আরও পড়ুন: PM Modi meets Global CEOs: ‘রয়েছে বিস্তর সুযোগ’, মোদীর কাছে ভারতে কাজের আগ্রহ প্রকাশ অ্যাডোব, কোয়ালকম কর্তাদের