করোনা যাদের অনাথ করেছে, তাদের দায়িত্ব নেবেন কেজরীবাল

দিল্লির মুখ্যমন্ত্রী জানান ৭২ লক্ষ মানুষ প্রতি বছরই ভর্তুকি-যুক্ত ৫ কেজি রেশন পাবেন।

করোনা যাদের অনাথ করেছে, তাদের দায়িত্ব নেবেন কেজরীবাল
ফাইল চিত্র

নয়া দিল্লি: কত স্বজনকে কেড়ে নিয়েছে করোনা। বাবা-মা করোনায় প্রাণ হারিয়েছেন অনাথ শিশুর কী হবে? আপাতত সেই পথে আলো দেখালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। দিল্লির অনাথ শিশুদের মাসে আড়াই হাজার টাকা ও শিক্ষার সমস্ত খরচ বহন করবে কেজরীবাল সরকার। মঙ্গলবারই এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

অনাথ শিশুদের দায়িত্ব নেওয়ার পাশাপাশি গরিব পরিবারের ৭২ লক্ষ মানুষকে এই মাসে ১০ কেজি রেশন দেবে দিল্লি সরকার। যার অর্ধেক খরচ বহন করবে রাজ্য সরকার বাকি অর্ধেক আসবে কেন্দ্রীয় সরকারের প্রকল্প থেকে। এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “করোনার জন্য অনেক শিশু তার বাবা-মাকে হারিয়েছে। তারা যেন নিজেদের অসহায় একলা না ভাবে। আমি সব সময় তাদের পাশে দাঁড়াব।”

দিল্লির মুখ্যমন্ত্রী জানান ৭২ লক্ষ মানুষ প্রতি মাসেই ভর্তুকি-যুক্ত ৫ কেজি রেশন পাবেন। তবে এই মাসে তা সম্পূর্ণ বিনামূল্যে। দিল্লি সরকার ৫ কেজি রেশন ও কেন্দ্র ৫ কেজি রেশন বিনামূল্যে দেবে, সব মিলিয়ে এই মাসে ১০ কেজি রেশন পাবেন তাঁরা। মুখ্যমন্ত্রী জানান, প্রত্যেককে যতটা সম্ভব আর্থিক সাহায্য করবে দিল্লির সরকার। কয়েকদিন আগেই দিল্লির দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গিয়েছিল। তারপর লকডাউনে সুফল পেয়েছে দিল্লি। আপাতত সেখানে দৈনিক সংক্রমণ ৫ হাজারে নেমে গিয়েছে। এই পরিস্থিতিতে দিল্লি সরকারের এই ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। অন্যদিকে মঙ্গলবারই টুইট করে কেজরীবাল কেন্দ্রের কাছে দিল্লির সঙ্গে বিমান পথে যোগাযোগ বন্ধ করার আবেদন জানিয়েছেন। কারণ তাঁর আশঙ্কা করোনার সিঙ্গাপুরের স্ট্রেন এ দেশে তৃতীয় ঢেউয়ের কারণ হতে পারে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে সদ্য বিবাহিতকে ঘোমটা তুলতে বলে মার খেলেন স্বাস্থ্যকর্মীরা