জোরাল হচ্ছে মধ্য প্রদেশের চিকিৎসক আন্দোলন, সমর্থনে রাজধানীর পথে নামলেন চিকিৎসকরা

বৃহস্পতিবার মধ্য প্রদেশ হাইকোর্টের তরফে এই আন্দোলনকে বেআইনি অ্যাখ্যা দিয়ে দ্রুত কাজে ফিরতে বলা হয়। এরপরই ইস্তফা দেন ৩৫০০ চিকিৎসক।

জোরাল হচ্ছে মধ্য প্রদেশের চিকিৎসক আন্দোলন, সমর্থনে রাজধানীর পথে নামলেন চিকিৎসকরা
হস্টেলের সামনে প্রতিবাদ দিল্লির চিকিৎসকদের।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 07, 2021 | 7:15 AM

নয়া দিল্লি: মধ্য প্রদেশের চিকিৎসকদের পাশে দাঁড়াল এ বার দিল্লির চিকিৎসকরাও। রাজ্য বনাম জুনিয়র চিকিৎসকদের সংঘাতে চলতি মাস থেকেই উত্তপ্ত মধ্য প্রদেশ। এ বার আন্দোলনরত চিকিৎসকদের সমর্থন জানিয়ে পথে নামলেন দিল্লির দুটি হাসপাতালের চিকিৎসকরা।

রবিবার সন্ধে সাতটা নাগাদ দিল্লির এইমস ও সফদরজং হাসপাতালের বহু চিকিৎসকই মধ্য প্রদেশের চিকিৎসকদের সমর্থনে পথে নামেন এবং মধ্য প্রদেশ সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় ও হস্টেলের সামনে মোমবাতি জ্বালান। ফেডেরেশন অব রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের তরফে লেডি হারডিং মেডিক্যাল কলেজে একটি বৈঠকের ডাক দেওয়া হয়। সেখানে সাতটি হাসপাতালের চিকিৎসক প্রতিনিধি দল যোগ দেন।

বৈঠক শেষে এক চিকিৎসক বলেন, “মধ্য প্রদেশের জুনিয়র চিকিৎসকদের সঙ্গে আমরা নিয়মিত যোগাযোগ রাখছি। যা কিছু হচ্ছে, সেই বিষয়ে জানানো হবে।”

ঘটনার সূত্রপাত:

গত ১ জুন থেকে মধ্য প্রদেশের বিভিন্ন হাসপাতালের জুনিয়র ডাক্তাররা তাদের বেতন বৃদ্ধি এবং বিনামূল্যে নিজেদের ও পরিবারের করোনা চিকিৎসার দাবিতে প্রতিবাদ করছিলেন। বিষয়টি রাজ্য সরকারের কানে পৌছতেই চিকিৎসকদের ২৪ ঘণ্টার মধ্যে কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশ অমান্য করলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়।

চিকিৎসকেরা আদালতের দারস্থ হতেই জবলপুরের মধ্য প্রদেশ মেডিক্যাল ইউনিভার্সিটির আন্দোলরত ৪৫০ জন জুনিয়র চিকিৎসকদের রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হয়। এতেই বিক্ষোভ আরও বড় আকার ধারণ করে। বৃহস্পতিবার মধ্য প্রদেশ হাইকোর্টের তরফেও এই আন্দোলনকে বেআইনি অ্যাখ্যা দিয়ে দ্রুত কাজে ফিরতে বলা হয়। এরপরই ইস্তফা দেন ৩৫০০ চিকিৎসক।

অন্যদিকে, রবিবার মধ্য প্রদেশের চিকিৎসা শিক্ষা মন্ত্রী বিশ্বাস সারাংয়ের সঙ্গে চিকিৎসকদের একটি প্রতিনিধি দল দেখা করতে যায়। তাদের সঙ্গে কথাবার্তার পর মন্ত্রী বলেন, “আমি ওদের ২৪ ঘণ্টার মধ্যে কাজে ফিরতে বলেছি, নাহলে মধ্য প্রদেশ সরকার কড়া পদক্ষেপ করবে।”

আরও পড়ুন: প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla