প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে

গত সপ্তাহেই দিল্লি হাইকোর্টের তরফে রাজ্য সরকারকে টিকাকরণের সমস্যা দূর করতে বিকল্প পদ্ধতির কথা ভাবতে বলা হয়েছিল। মে মাসে কোভ্যাক্সিনে টিকাপ্রাপ্তদের দ্বিতীয় ডোজ় নেওয়ার সময় এগিয়ে আসতেই তড়িঘড়ি এই ঘোষণা করল কেজরীবাল সরকার।

প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে
টিকা নেওয়ার লম্বা লাইন। ছবি:PTI
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 07, 2021 | 6:39 AM

নয়া দিল্লি: কোভ্যাক্সিন নয়, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের দেওয়া হবে অন্য ভ্যাকসিন। দিল্লি সরকারের তরফে রবিবার একটি বিবৃতি জারি করে জানানো হয় যে, ১৮ উর্ধ্বদের প্রথম ডোজ়ের ক্ষেত্রে কোভ্যাক্সিন দেওয়া যাবে না। যারা ইতিমধ্যেই একটি ডোজ় নিয়েছেন, কেবল তারাই কোভ্যাক্সিন পাবেন।

ইতিমধ্যেই রাজ্যের সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সি হোমগুলিতেও জানিয়ে দেওয়া হয়েছে, তারা যেন ১৮ উর্ধ্বদের প্রথম টিকাকরণের ক্ষেত্রে কোভ্যাক্সিন ব্যবহার না করে। তার বদলে কোভিশিল্ড বা স্পুটনিক ভি ভ্যাকসিন ব্যবহার করা যেতে পারে।

কেন এই নির্দেশ-

রাজধানী দিল্লিতে কোভ্যাক্সিনের আকাল দেখা দিয়েছে। রাজ্যের হাতে অল্প সংখ্যকই ভ্যাকসিনই মজুত রয়েছে। এই পরিস্থিতিতে গত সপ্তাহেই দিল্লি হাইকোর্টের তরফে রাজ্য সরকারকে টিকাকরণের সমস্যা দূর করতে বিকল্প পদ্ধতির কথা ভাবতে বলা হয়েছিল। মে মাসে কোভ্যাক্সিনে টিকাপ্রাপ্তদের দ্বিতীয় ডোজ় নেওয়ার সময় এগিয়ে আসতেই তড়িঘড়ি এই ঘোষণা করল কেজরীবাল সরকার।

এই বিষয়ে আম আদমি পার্টির এক বিধায়ক জানান, সাধারণ মানুষ ১০০ কিমি দূর থেকেও ভ্যাকসিন নিতে আসছেন। ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণে বড় সমস্যার সৃষ্টি হয়েছে কোভ্যাক্সিনের আকাল। সেই কারণেই প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে ১৮ উর্ধ্বদের করোনা টিকার প্রথম ডোজ় হিসাবে আপাতত কোভ্যাক্সিন দেওয়া হবে না। কেবল যারা মে মাসে প্রথম ডোজ় নিয়েছেন কোভ্যাক্সিনের, তারাই মজুত থাকা টিকা থেকে দ্বিতীয় ডোজ় পাবেন।

আরও পড়ুন: দ্বিতীয় পর্যায়ে চলছে পরীক্ষা, সফল হলেই কোভিডের নয়া ওষুধ ভারতের হাতে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla