৫ রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে কাল দিল্লিতে বৈঠকে কমিশন

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের (Assembly Elections 2021) দিনক্ষণ চূড়ান্ত করতে আগামিকাল, অর্থাৎ বুধবার দিল্লিতে বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন (Election Commission)। সকাল সাড়ে ১১টায় এই বৈঠক ডাকা হয়েছে।

  • TV9 Bangla
  • Published On - 23:55 PM, 23 Feb 2021
৫ রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে কাল দিল্লিতে বৈঠকে কমিশন
ফাইল চিত্র

নয়া দিল্লি: পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের (Assembly Elections 2021) দিনক্ষণ চূড়ান্ত করতে আগামিকাল, অর্থাৎ বুধবার দিল্লিতে বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন (Election Commission)। সকাল সাড়ে ১১টায় এই বৈঠক ডাকা হয়েছে। বাংলা ছাড়াও অসম, কেরল, পুদুচেরি ও তামিলনাড়ুর বিধানসভা নির্বাচন রয়েছে এই বছর। সেই নিয়ে আলোচনা করতেই এই বৈঠক ডাকা হয়েছে। এ দিকে বৃহস্পতিবারই নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে রাজ্যে আসছেন ডেপুটি কমিশনার সুদীপ জৈন।

অসমের সভা থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইঙ্গিত করেছিলেন, ভোট ঘোষণা হতে পারে মার্চ মাসের প্রথম সপ্তাহের মধ্যেই। সেই মতো পাঁচ রাজ্যের নির্বাচন নিয়েও তৎপরতা শুরু হয়ে গিয়েছে কমিশনের। যেহেতু এ বারের নির্বাচন পুরোপুরি কোভিড পরিস্থিতির মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে, তাই করোনা থেকে কীভাবে ভোটকর্মীরা নিজেদের সুরক্ষিত রাখবেন তা নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে বলে খবর। এ ছাড়াও নিরাপত্তা বাহিনীর সংখ্যা, ভোটকেন্দ্র ও অন্যান্য ব্যবস্থা নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হবে।

সূত্রের খবর, ইতিমধ্যেই রাজ্যের ৬৪০০ পুলিশ বুথকে স্পর্শকাতর হিসেবে শনাক্ত করেছে জাতীয় নির্বাচন কমিশন। রাজ্যে এসে সেগুলির হাল হকিকত খতিয়ে দেখবেন সুদীপ জৈন। সার্বিক দিক খতিয়ে দেখে রিপোর্ট দেবেন দিল্লিতে।

আরও পড়ুন: শুভেন্দু-বাবুল-কুণাল সাক্ষাৎ, বৈঠক না নেহাত সৌজন্য!

এর আগে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে এসেছিলেন সুদীপ জৈন। আইন শৃঙ্খলার রিপোর্টে সে সময় অসন্তোষের সুর ধরা পড়েছিল তাঁর গলায়। সে রিপোর্টে নিরপেক্ষতার অভাব নজরে এসেছিল তাঁর। বেশ কিছু ‘হোম টাস্ক’ দিয়ে গিয়েছিলেন পুলিশ আধিকারিকদের। বলেছিলেন, ভোটে যাতে কালো টাকার ব্যবহার না হয় তার জন্য হাওলার উপর বিশেষভাবে নজরদারি চালাতে হবে। টাকা লেনদেনের উপরও বিশেষ নজরদারির নির্দেশ দিয়েছিলেন। সূত্রের খবর, চলতি সপ্তাহে রাজ্যে এসে তিনি দেখে নিতে চান তাঁর নির্দেশ কতটা বাস্তবের মাটি পেয়েছে।

আরও পড়ুন: নন্দীগ্রামের আসন আব্বাসকে ছেড়ে দিল বামেরা, ‘আত্মত্যাগ’ জোটের স্বার্থে