Mahua Moitra: মহুয়ার সাংসদ পদ খারিজে সিলমোহর এথিক্স কমিটির, সমর্থন কংগ্রেস সাংসদেরও

কমিটির সকল সদস্য এই রিপোর্টে সহমত পোষণ করেননি। তাঁকে বরখাস্তের পক্ষে ভোট দেন কমিটির ছয় বিজেপি সংসদ। অন্যদিকে আপত্তি জানান চার বিরোধী সাংসদ। আগামীকাল, অর্থাৎ, শুক্রবার এথিক্স কমিটির এই রিপোর্টটি দুর্নীতিবিরোধী প্যানেল বা লোকপাল কমিটির কাছে পাঠানো হবে।

Mahua Moitra: মহুয়ার সাংসদ পদ খারিজে সিলমোহর এথিক্স কমিটির, সমর্থন কংগ্রেস সাংসদেরও
মহুয়া মৈত্র (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Nov 09, 2023 | 5:28 PM

নয়া দিল্লি: মহুয়া মৈত্রর বিরুদ্ধে বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের করা অভিযোগ মেনে নিল সংসদীয় এথিক্স কমিটি। একদিন আগেই শোনা গিয়েছিল, ৫০০ পাতার রিপোর্টে ‘অনৈতিক ও অত্যন্ত আপত্তিকর’ কাজ করায় মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজের সুপারিশ করতে চলেছে এথিক্স কমিটি। বৃহস্পতিবার, সেই রিপোর্টেই সিলমোহর দিয়েছে কমিটি বলে, জানিয়েছেন কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকার। তবে, কমিটির সকল সদস্য এই রিপোর্টে সহমত পোষণ করেননি। তাঁকে বরখাস্তের পক্ষে ভোট দেন কমিটির ছয় বিজেপি সংসদ। অন্যদিকে আপত্তি জানান চার বিরোধী সাংসদ। আগামীকাল, অর্থাৎ, শুক্রবার এথিক্স কমিটির এই রিপোর্টটি দুর্নীতিবিরোধী প্যানেল বা লোকপাল কমিটির কাছে পাঠানো হবে।

এদিনের বৈঠকের পর, এথিক্স কমিটির সদস্য তথা বিজেপি সাংসদ অপরাজিতা সারঙ্গী বলেছেন, “পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেবেন লোকসভার অধ্যক্ষ। কংগ্রেস সদস্য প্রণিত কওরও এই প্রস্তাবিত রিপোর্টটিকে সমর্থন করেছেন। আমাদের সমর্থন করেছেন। তিনি সঠিক কাজই করেছেন।” তবে প্রণিত কওর মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজের পক্ষে ভোট দেওয়াটা মোটেই বিস্ময়কর নয়। তিনি খাতায় কলমে কংগ্রেস সাংসদ হলেও, তিনি হলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের স্ত্রী। চলতি বছরের শুরুতে পঞ্জাব বিধানসভা ভোটের আগে, ক্যাপ্টেন অমরিন্দর কংগ্রেস ছেড়ে বেরিয়ে গিয়ে নিজের পৃথক দল খুলেছিলেন। বিজেপির সঙ্গে জোট বেঁধেছিলেন তিনি। কাজেই প্রণীতেরও মনের রঙ এখন গেরুয়াই।

এদিনের বৈঠকে শুরুতেই এথিক্স কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা হয়। আলোচনার সময় মহুয়া মৈত্রের সাংসগ পরদ খারিজের বিরোধিতা করেন বিরোধী সাংসদরা। এরপর হয় ভোটাভুটি। মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বরখাস্তের পক্ষে ভোট দেন প্রনীত কওর, হেমন্ত গডসে, সুমেদানন্দ, অপরাজিতা সারঙ্গী, রাজদীপ রাই এবং চেয়ারম্যান বিনোদ সোনকার। আর বরখাস্তের বিরুদ্ধে ভোট দেন দানিশ আলি, নটরাজন, বৈথিলিঙ্গম এবং গিরিধারী যাদব। তাদের মতে, মহুয়া মৈত্রকে বরখাস্তের সুপারিশ ‘পক্ষপাতদুষ্ট এবং ত্রুটিপূর্ণ’। বৈঠকের আগেই বিএসপি সাংসদ দানিশ আলি এথিক্স কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকার এবং কমিটির অন্যান্য বিজেপি সদস্যদের বিরুদ্ধে এথিক্স কমিটির বিধি ভঙ্গের অভিযোগ করেন। তিনি জানান, কমিটির বিজেপি সদস্যরা কমিটির আলোচনা প্রকাশ্যে ফাঁস করে দিয়েছেন।