Exit Poll Result: শক্তি বাড়িয়ে গুজরাটে ক্ষমতায় ফিরছে বিজেপি, বুথ ফেরত সমীক্ষায় মিলল আভাস

Gujarat Elections Exit polls: তিন দশক পরও গুজরাটে বিজেপি তথা মোদীর ম্যাজিক অব্যাহত। অন্তত, TV9 ও অন্যান্য সংস্থার বুথ ফেরত সমীক্ষার ফলাফল তাই বলছে।

Exit Poll Result: শক্তি বাড়িয়ে গুজরাটে ক্ষমতায় ফিরছে বিজেপি, বুথ ফেরত সমীক্ষায় মিলল আভাস
ভোট দিতে যাওয়ার পথে নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 11:56 PM

আহমেদাবাদ: তিন দশক পরও গুজরাটে বিজেপি তথা মোদীর ম্যাজিক অব্যাহত। অন্তত, TV9 ও অন্যান্য সংস্থার বুথ ফেরত সমীক্ষার ফলাফল তাই বলছে। সোমবার গুজরাটে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শেষ হওয়ার পরই একের পর এক সংস্থা তাদের বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, রাজ্যে আরও শক্তি বাড়িয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি।

TV9-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, ১৮২ আসনের গুজরাটের বিধানসভায় এবার বিজেপি পেতে পারে ১২৫ থেকে ১৩০টি আসন। ২০১৭ সালে বিজেপি জিতেছিল ৯৯টি আসন। শুধু TV9-এর সমীক্ষাই নয়, অন্যান্য বিভিন্ন সমীক্ষা সংস্থার বুথ ফেরত সমীক্ষাতেও একই ধরনের পূর্বাভাস মিলেছে। ইটিজি-র সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ১৩১টি আসন। নিউজএক্স-এর সমীক্ষা বলছে বিজেপি পেতে চলেছে ১১৭-১৪০টি আসন এবং এবিপি-সি ভোটারের পূর্বাভাস ১২৮ থেকে ১৪০টি আসন।

২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস পেয়েছিল ৭৭টি আসন। কিন্তু, এইবার তেমন লড়াই দিতে পারবে না শতাব্দী প্রাচীন দল। TV9-এর সমীক্ষা অনুযায়ী, রাহুল গান্ধীর দল পেতে পারে মাত্র ৪০ থেকে ৫০টি আসন। ইটিজি, নিউজএক্স, এবিপি-সি ভোটারের সমীক্ষার পূর্বাভাস অনুযায়ী কংগ্রেস পেতে পারে যথাক্রমে ৪১টি, ৩৪-৫১টি, ৩১-৪৩টি আসন।

আসন সংখ্যায় অনেক এগিয়ে বিজেপি

অন্যদিকে এইবারই প্রথম গুজরাটে প্রতিদ্বন্দ্বিতা করছে আম আদমি পার্টি। অরবিন্দ কেজরীবাল, ভগবন্ত সিং মান-সহ আপের তাবড় নেতা গুজরাটে দলের হয়ে প্রচার করেছিলেন। প্রাক্তন সাংবাদিক ইসুদান গাড়ভীকে মুক্যমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করেছিল তারা। কিন্তু, নির্বাচনে তার বিশেষ প্রভাব পড়েনি বলেই আভাস পাওয়া যাচ্ছে বুথ ফেরত সমীক্ষাগুলিতে। TV9-এর সমীক্ষা অনুযায়ী আপের আসন সংখ্যা আটকে যেতে পারে একক সংখ্যাতেই। আপ পেতে পারে মাত্র ৩ থেকে ৫টি আসন। নিউজএক্সের বুথ ফেরত সমীক্ষা বলছে আপ পেতে পারে ৬-১৩টি আসন। এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী আপ পেতে পারে ৩ থেকে ২১টি আসন।

বুথ ফেরত সমীক্ষার ফল অবশ্য সবসময় যে সঠিক হয়, তা নয়। তবে, এই ফল থেকে ভোটের ফলাফলের একটা প্রবণতা ধরা যায়। এদিন বুথ ফেরত সমীক্ষাগুলির ফল সামনে আসার পর, গুজরাটের বিজেপি প্রেসিডেন্ট সিআর পাতিল বলেছেন, রেকর্ড সংখ্যক আসন নিয়ে সরকার গড়বে বিজেপি।