গাছ লাগালে পরীক্ষায় পাওয়া যাবে অতিরিক্ত নম্বর, ঘোষণা খট্টরের

মনোহর লাল খট্টরের ঘোষণায় বৃক্ষরোপণে উৎসাহিত হবে নতুন প্রজন্মের ছেলে মেয়েরা। পড়ুয়াদের গাছ লাগানো পর্যবেক্ষণ করবেন শিক্ষকরা। তার ভিত্তিতেই প্রতি বছর ফাইনাল পরীক্ষার সময় দেওয়া হবে অতিরিক্ত নম্বর (Extra marks)। খুশি পড়ুয়ারা।

গাছ লাগালে পরীক্ষায় পাওয়া যাবে অতিরিক্ত নম্বর, ঘোষণা খট্টরের
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 4:11 PM

হরিয়ানা: এবার থেকে গাছ লাগালে পড়ুয়ারা পাবে বেশি নম্বর। ঘোষণা করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khattar)। মুখ্যমন্ত্রীর (Chief Minister) এই ঘোষণায় খুশি পরিবেশপ্রেমীরা। ৮ম থেকে ১২ শ্রেণির পড়ুয়াদের জন্য এই নিয়ম প্রযোজ্য। কিছুদিন আগেই অক্সিজেনের অভাব দেখেছে গোটা দেশ। অক্সিজেনের ঘাটতির কারণে মারা গিয়েছেন বহু মানুষ। এই ঘটনাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়েছে পরিবেশকে রক্ষা করা দরকার।

হরিয়ানা জুড়ে ব্যাপক হারে গাছ লাগানো হলে তা পরিবেশের জন্য ভাল হবে বলেই মনে করছে অভিজ্ঞ মহল। এর আগে বিশ্ব পরিবেশে দিবসে বৃক্ষরোপণ কর্মসূচির কথা ঘোষণ করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও। তিনি জানিয়েছিলেন, আগামী এক বছর ধরে বিহারে লাগানো হবে ৫ লক্ষ গাছ।

মনোহর লাল খট্টরের ঘোষণায় বৃক্ষরোপণে উৎসাহিত হবে নতুন প্রজন্মের ছেলে মেয়েরা। পড়ুয়াদের গাছ লাগানো পর্যবেক্ষণ করবেন শিক্ষকরা। তার ভিত্তিতেই প্রতি বছর ফাইনাল পরীক্ষার সময় দেওয়া হবে অতিরিক্ত নম্বর। খুশি পড়ুয়ারা। আজ পঞ্চকুলা জেলার মোরনি পাহাড়ে একটি নেচার ক্যাম্প উদ্বোধন করতে গিয়ে এই ঘোষণা করেন মনোহর লাল খট্টর।

আরও পড়ুন: বিয়ের কার্ডে নেই নাম! বিবাদে জখম ৪