Farm Laws Repeal: বিতর্ক বাড়াতে নারাজ কেন্দ্র, আজই মন্ত্রিসভায় পাশ হতে পারে কৃষি আইন প্রত্যাহারের খসড়া প্রস্তাব

Farm Laws Repeal Draft Bill Likely to Pass Today: সোমবার থেকেই শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। আর প্রথম দিনেই ‘কৃষি আইনসমূহ প্রত্যাহার বিল, ২০২১’ সংসদে পেশ করা হবে। এই বিলের মাধ্যমেই তিন কৃষি আইন বাতিল নিয়ে আলোচনা করা হবে, এমনটাই জানানো হয়েছে সংসদীয় কমিটির তরফে।

Farm Laws Repeal: বিতর্ক বাড়াতে নারাজ কেন্দ্র, আজই মন্ত্রিসভায় পাশ হতে পারে কৃষি আইন প্রত্যাহারের খসড়া প্রস্তাব
দ্রুত আইন প্রত্যাহারের কাজ শেষ করতে চায় কেন্দ্র। ফাইল চিত্র।

নয়া দিল্লি: কৃষি আইন (Farm Laws) নিয়ে আর বিতর্ক বাড়াতে চাইছে না কেন্দ্র, সেই কারণেই শীতকালীন অধিবেশনের আগে আজ, ২৪ নভেম্বরই মন্ত্রিসভায় (Cabinet Meeting) কৃষি আইন প্রত্যাহারের প্রস্তাবে সম্মতি জানানো হতে পারে। কেন্দ্রীয় সূত্রে খবর, আজকের ক্যাবিনেট বৈঠকে কৃষি আইন প্রত্যাহার বিল ২০২১ (Farm Laws Repeal Bill 2021) পেশ করা হতে পারে এবং সদস্যকরা এই প্রস্তাবে সম্মতিও দেবেন। মন্ত্রিসভার সম্মতি মিললেই আগামী ২৯ নভেম্বর শীতকালীন অধিবেশনের (Winter Session of Parliament) প্রথম দিনেই এই আইন প্রত্যাহারের প্রস্তাব সংসদে পেশ করা হবে।

গত বছরই সংসদে পাশ হয়েছিল তিনটি কৃষি আইন। দেশের অধিকাংশ কৃষকরাই এই আইনকে স্বাগত জানালেও, পঞ্জাব, হরিয়ানা সহ দেশের একটি বড় অংশের কৃষকরাই এই আইনের বিরোধিতা করেন এবং প্রায় দীর্ঘ এক বছর ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

এক বছর ব্যাপী আন্দোলনের পর কৃষক স্বার্থের কথা মাথায় রেখেই কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। গুরু নানকের জন্মজয়ন্তীর দিন জাতির উদ্দেশে ভাষণ রাখতে গিয়েই প্রধানমন্ত্রী আইন প্রত্যাহারের ঘোষণা করেন। তিনি বলেছিলেন, “প্রত্যেক দেশবাসীর কাছে ক্ষমা চাইছি। আমরা কৃষকদের উন্নতির কথা ভেবেই এই আইন নিয়ে এসেছিলাম। কিন্তু আমরাই হয়তো কৃষকদের বোঝাতে পারিনি। আমাদেরই হয়তো প্রচেষ্টায় কোনও গাফিলতি ছিল যে আমরা কৃষকদের এই আইন তিনটির যথার্থতা বোঝা অক্ষম হয়েছি।”

এদিকে, সোমবার থেকেই শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। আর প্রথম দিনেই ‘কৃষি আইনসমূহ প্রত্যাহার বিল, ২০২১’ সংসদে পেশ করা হবে। এই বিলের মাধ্যমেই তিন কৃষি আইন বাতিল নিয়ে আলোচনা করা হবে, এমনটাই জানানো হয়েছে সংসদীয় কমিটির তরফে। কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, ২৯ নভেম্বর অধিবেশনের শুরুতেই কৃষি আইন প্রত্য়াহার নিয়ে আলোচনা হবে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফেও এই তিন আইন নিয়ে আলোচনা করা হবে, তবে সেই আলোচনার চূড়ান্ত দিন এখনও ধার্য হয়নি।

২০২০ সালে উৎপাদিত কৃষিপণ্যে ব্যবসায়িক দিক, অত্যাবশ্যক পণ্য ও কৃষিজাত পণ্য মূল্য সংক্রান্ত তিনটি আইন পাশ করে কেন্দ্রের নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার। সংসদে এই আইনগুলি পাশের পর থেকেই ক্ষোভে ফেটে পড়েছিলেন কৃষকরা। সরকাররে দাবি ছিল, কৃষকদের কথা ভেবেই এই আইন আনা হয়েছে, অন্যদিকে কৃষকদের যুক্তি ছিল এই আইনের জন্য প্রান্তিক ও ছোট কৃষকরা সমস্যার মুখোমুখি হবেন।

উল্টোদিকে, কৃষকদের দাবি ছিল, নতুন আইনে মুষ্ঠিমেয় সংস্থার অধীনেই কৃষকদের উৎপাদিত যাবতীয় ফসল বিক্রি করতে হবে, সেক্ষেত্রে তাদের যে দাম দেওয়া হবে, তাই-ই গ্রহণ করতে হবে। এতে ব্যপক ক্ষতির মুখে পড়বে কৃষকরা। এছাড়াও ছোট জমির মালিকদের কাছ থেকে জমি কেড়ে নেওয়া হবে এই আইনে, এমনটাও দাবি করেন তারা।

আরও পড়ুন: Arvind Kejriwal on Punjab Polls: ‘চারিদিকে একই খেলা চলছে’, সবার আগে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করবে আপ-ই, দাবি কেজরীর

Click on your DTH Provider to Add TV9 Bangla