‘বিজেপিকে ভোট দেবেন না’ নন্দীগ্রামে ‘খেলা হবে’ ডাক কৃষক নেতা তিকাইতেরও

শনিবার কলকাতায় এসে পৌছন রাকেশ তিকাইত। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে গিয়েছিলেন তৃণমূলের সাংসদ দোলা সেন(Dola Sen)। আজ নন্দীগ্রামে মহাপঞ্চায়েত সভায় তিনি বলেন, "১১০দিনেরও বেশি সময় ধরে পাঁচ লাখেরও বেশি কৃষক দিল্লি সীমান্তে বসে রয়েছেন। খেলা হবে, খেলা।"

'বিজেপিকে ভোট দেবেন না' নন্দীগ্রামে 'খেলা হবে'  ডাক কৃষক নেতা তিকাইতেরও
রাকেশ তিকাইত। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 14, 2021 | 4:08 PM

নন্দীগ্রাম: মহাপঞ্চায়েতেও উঠল “খেলা হবে” স্লোগান। রাজ্যে বিধানসভা নির্বাচনের ঠিক আগেই বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে প্রচারে নেমেছেন কৃষক নেতা রাকেশ তিকাইত (Rakesh Tikait)। রবিবার নন্দীগ্রামে আয়োজন করা হয়েছিল মহাপঞ্চায়েত(Maha Panchayat)-র। সেই সভামঞ্চেই দাঁড়িয়ে রাকেশ তিকাইত বলেন, “বাংলার মানুষদের উদ্দেশ্যে বলছি, কেন্দ্রের বিজেপি সরকার গোটা দেশে লুট চালাচ্ছে। আপনাদের অনুরোধ, দয়া করে বিজেপিকে ভোট দেবেন না।”

দিল্লি সীমান্তে দাঁড়িয়েই তিনি জানিয়েছিলেন, যে রাজ্যগুলিতে নির্বাচন রয়েছে, সেই সকল রাজ্যেই তিনি বিজেপি সরকারের বিরুদ্ধে প্রচারে যাবেন। তালিকায় পশ্চিমবঙ্গও থাকবে। এরপর গত শুক্রবারই সংযুক্ত কৃষক মোর্চার নেতা রাকেশ তিকাইত জানিয়েছিলেন, আগামী ৫ এপ্রিল বাংলায় ট্রাক্টর ব়্যালি(Tractor Rally)-র আয়োজন করা হবে।

শনিবার কলকাতায় এসে পৌছন রাকেশ তিকাইত। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে গিয়েছিলেন তৃণমূলের সাংসদ দোলা সেন(Dola Sen)। বিমানবন্দরে দাঁড়িয়েই তিনি বলেছিলেন, “আমরা কৃষকদের পাশে আছি। যাঁরা কৃষকদের পাশে দাঁড়াবেন, তাঁদের সঙ্গেই আমরা কথা বলব। রাজ্যের কৃষকদের অবস্থান জানতে নন্দীগ্রামের কৃষকদের সঙ্গে কথা বলব।”

আরও পড়ুন: সত্যিটা সামনে আনুন! জোম্যাটো ডেলিভারি বয়ের পাশে দাঁড়ালেন পরিণীতি

আজ নন্দীগ্রামে মহাপঞ্চায়েত সভায় তিনি বলেন, “১১০দিনেরও বেশি সময় ধরে পাঁচ লাখেরও বেশি কৃষক দিল্লি সীমান্তে বসে রয়েছেন। খেলা হবে, খেলা। পাঁচ লাখ কৃষক, যাঁরা দিল্লি সীমান্তে ইতিমধ্যেই পাকা বাড়ি তৈরি করে ফেলেছেন, যদি কেন্দ্রীয় সরকার তাঁদেরই ভয় না পান, তবে আপনারাই ভাবুন কী ধরনের খেলা হচ্ছে এবং বাংলাতেও ক্ষমতায় এলে কী হবে।”

রাজ্যবাসীর উদ্দেশ্যে বার্তা দিয়ে তিনি বলেন, “আমি বাংলার মানুষদের বলছি, বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার গোটা দেশে লুট চালাচ্ছে। বিজেপিকে ভোট দেবেন না। যদি ওঁরা(বিজেপি) ভোট চাইতে আসে, তবে প্রশ্ন করবেন যে আমরা, কৃষকরা কবে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (Minimum Support Price) পাব?”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)-র পায়ে আঘাত নিয়েও কথা বলেন রাকেশ তিকাইত। মুখ্যমন্ত্রীর উপর এই আক্রমণকে অনভিপ্রেত বলে আখ্যা দিয়ে তিনি বলেন, “আমি কোনও দলের হয়ে প্রচার চালাতে আসিনি। তবে আমি গোটা রাজ্য ঘুরে বিজেপির বিরুদ্ধে প্রচার চালাব।”

ভোটের মুখে কৃষক নেতা রাকেশ তিকাইতের রাজ্য সফর ও তৃণমূলের সুরেই “খেলা হবে” বলার পিছনে রাজনৈতিক ইঙ্গিতও রয়েছে বলে মনে করছেন বিরোধীদের একাংশ। দিল্লিতে কৃষক আন্দোলনের প্রতি আগেই সমর্থন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের প্রতিনিধি দলও গিয়ে দেখা করেছিল আন্দোলনকারী কৃষকদের সঙ্গে। এরপরই নির্বাচনের মুখে বিজেপির বিরুদ্ধে প্রচারে নামলেন রাকেশ তিকাইত, এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ধুয়ে মুছে সাফ বিজেপি-কংগ্রেস, পুরনির্বাচনে জয়ী মুখ্যমন্ত্রীই