ধুয়ে মুছে সাফ বিজেপি-কংগ্রেস, পুরনির্বাচনে জয়ী মুখ্যমন্ত্রীই

গত বুধবার পৌরনির্বাচন হয় অন্ধ্র প্রদেশে (Andhra Pradesh)। আজ ভোট গণনা শুরু হতেই এগিয়ে রয়েছে রাজ্যের শাসক দল ওয়াইএসআর কংগ্রেস(YSR Congress)। তেলুগু দেশম পার্টি (TDS) কয়েকটি আসনে এগিয়ে গেলেও খাতা খুলতে পারেনি কংগ্রেস (Congress) কিংবা বিজেপি(BJP)।

ধুয়ে মুছে সাফ বিজেপি-কংগ্রেস, পুরনির্বাচনে জয়ী মুখ্যমন্ত্রীই
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 14, 2021 | 3:16 PM

হায়দরাবাদ: দাঁত ফোটাতে পারছে না কংগ্রেস(Congress) বা বিজেপি(BJP)। অন্ধ্র প্রদেশের পৌর নির্বাচনে জয়জয়কার জগন মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস(YSR Congress)-রই। গত ১০ মার্চ ১২টি পুরনিগম ও ৭৫টি নগর পঞ্চায়েতে নির্বাচন হয়। রবিবার সকালে ভোট গণনা শুরু হতেই দেখা যায়, ১২টি পুরসভা আসনের মধ্যে ৮টি আসনেই এগিয়ে রয়েছে ওয়াইএসআর কংগ্রেস। ৭৫টি পঞ্চায়েত আসনের মধ্যে ৬৬টি আসনেও আপাতত এগিয়ে রয়েছে শাসক দলই। বেলা গড়াতেই প্রতিটি পুরসভাই দখল করে ওয়াইএসআর কংগ্রেস। ৭৫টি পুরসভার মধ্যে ৭৪টি আসনেই জয়ী মুখ্যমন্ত্রীর দল। ভোট-দৌড়ে তেলুগু দেশম পার্টি (Telugu Desham Party) একটি আসন দখল করে কিছুটা গতি পেলেও, খাতা খুলতে পারেনি বিজেপি ও কংগ্রেস।

মুখ্যমন্ত্রী পদে বসার পর এই প্রথম নির্বাচনের মুখোমুখি হয়েছেন মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি (YS Jagan Mohan Reddy)। বিরোধীরা শাসকদলের বিরুদ্ধে নির্বাচনে পুলিশকে ব্যবহারের অভিযোগ তুললেও গত বুধবারে মোট ভোটারের প্রায় ৬৫ শতাংশই নিজেদের ভোট দিয়েছেন। এরমধ্যে পুলিভেনদুলা, পুঙ্গানুরু, পিদুগুরাল্লা ও মাচের্লা পুরসভা আসনগুলিতে বিরোধী দলগুলি কোনও প্রার্থী না দেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে শাসক দল ওয়াইএসআর কংগ্রেস।

আরও পড়ুন: ফের রেকর্ড গড়ছে করোনা, দেশে এক দিনে মৃত শতাধিক, চিন্তা বাড়াচ্ছে বাংলাও

১২টি পৌরনিগমের মধ্যে ৬৭১টি বিভাগের ৯০টিতেই শাসকদলের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে বলে জানা গিয়েছে। ৭৫টি পুরসভার ৪৯০টি ওয়ার্ডে ইতিমধ্যেই জয়ী শাসক দল। অনন্তপুর, কুর্নুল, চিত্তোর, অঙ্গোল, গুণ্টুর আসনের ভোট গণনা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। প্রতিটি আসনেই জয়ী ওয়াইএসআর কংগ্রেস। আপাতত বিজয়ওয়াড়া ও বিশাখাপত্তনমে ভোট গণনা চলছে, সেখানেও এগিয়ে রয়েছে জগন মোহনের দলই।

সকাল সাড়ে ১০টার পরিসংখ্যান অনুযায়ী, ১২টি পৌরনিগমের মধ্যে আপাতত ৮টি আসনেই ওয়াইএসআর কংগ্রেস এগিয়ে ছিল। একিভাবে ৭৫টি পুরসভা ও নগর পঞ্চায়েতের আসনে ৫৪ টিতে এগিয়ে ছিল শাসক দল, মাত্র তিনটি আসনে এগিয়ে ছিল তেলুগু দেশম পার্টি। বিরোধী দল হিসাবে কংগ্রেস বা বিজেপি কোনও আসনই দখল করতে পারেনি।

দুপুর দুটোয় জানা যায় পুরনিগমের প্রতিটি আসনেই জয়ী হয়েছে ওয়াইএসআর কংগ্রেস। ৭৫টি পৌরনিগমের মধ্যে ৭৪টি আসনই দখল করেছে শাসক দল।

আরও পড়ুন: ‘আগেই অপরাধী ঘোষণা করে দিয়েছিল টিআরপি লোভীরা’, টুলকিটকাণ্ডে মুখ খুললেন দিশা