‘আগেই অপরাধী ঘোষণা করে দিয়েছিল টিআরপি লোভীরা’, টুলকিটকাণ্ডে মুখ খুললেন দিশা

কেবল একটি টুলকিট (Toolkit) শেয়ার করার কারণে গ্রেফতার হয়েছিলেন পরিবেশকর্মী দিশা রবি(Disha Ravi)। জামিনে মুক্তি পাওয়ার পর এই প্রথম নিজের গ্রেফতারি, জেল ও আদালতের অভিজ্ঞতা ভাগ করে নিলেন তিনি।

'আগেই অপরাধী ঘোষণা করে দিয়েছিল টিআরপি লোভীরা', টুলকিটকাণ্ডে মুখ খুললেন দিশা
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 14, 2021 | 12:59 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনে সমর্থন জানাতে সুইডিশ আবহাওয়া আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ(Greta Thunberg)-র টুইট করা টুলকিটটি শেয়ার করেছিলেন ২২ বছরের তরুণী দিশা রবি(Disha Ravi)। এরপরই ১৩ ফেব্রুয়ারি তাঁর বেঙ্গালুরুর বাড়ির দরজায় কড়া নাড়ে দিল্লি পুলিশ(Delhi Police)। গ্রেফতার করা হয় তাঁকে। আইনী লড়াইয়ের পর গত ২৩ ফেব্রুয়ারি জামিনে মুক্তি পান তিনি। তখন নিশ্চুপ থাকলেও অবশেষে সেই দিনগুলির অভিজ্ঞতা ভাগ করে নিলেন পরিবেশরকর্মী দিশা রবি।

শনিবার সন্ধে তিনি নিজের সোশ্যাল মিডিয়া পেজে বিবৃতি প্রকাশ করেন দিশা। তিনি বলেন, তাঁর বিরুদ্ধে অপরাধ প্রমাণ হওয়ার আগেই টিআরপি লোভী চ্যানেলগুলি তাঁকে অপরাধী বানিয়ে দিয়েছিল। হস্তক্ষেপ করা হয়েছিল তাঁর স্বাধীনতায়। দিশা টুইটে লেখেন, “গোটা ঘটনার পর আমি নিজেকে এই বলে বিশ্বাস করিয়েছি যে আমার সঙ্গে কিছুই হয়নি। ১৩ ফেব্রুয়ারি পুলিশ এসে আমার দরজায় কড়া নাড়েনি। তাঁরা আমার ফোন, ল্যাপটপ কেড়ে নেয়নি। আমায় গ্রেফতার করেনি।”

প্রথমদিন মামলার শুনানিতে তাঁকে আইনজীবী না দেওয়ার বিষয়টিও উল্লেখ করে তিনি বলেন, “আমি আদালতকক্ষে দাঁড়িয়ে পাগলের মতো আমার আইনজীবীকে খুঁজছিলাম, তখনই জানতে পারলাম যে আমাকে নিজেই নাকি লড়তে হবে। কিছু বুঝে ওঠার আগেই আমায় পাঁচদিনের পুলিশি হেফাজতে পাঠিয়ে দেওয়া হয়। দিনের পর দিন আমার স্বাধীনতার অধিকার লঙ্ঘন করা হয়েছিল। প্রতিটি সংবাদমাধ্যমে আমার ছবি দেখানো হচ্ছিল, আদালতের শুনানির আগেই আমায় টিআরপি লোভী চ্যানেলগুলি অপরাধী বানিয়ে দিয়েছিল।”

আরও পড়ুন: সর্ষের মধ্যেই ভূত! অম্বানী ভবনের সামনে বিস্ফোরক উদ্ধার ঘটনায় গ্রেফতার মুম্বই পুলিশের অফিসার

পৃথিবীতে টিকে থাকার ন্যূনতম চাহিদাগুলি নিয়ে চিন্তাভাবনা করা বা সরব হওয়া অপরাধ কিনা, জেলবন্দি থাকাকালীন সেই প্রশ্নও ঘুরে ফিরে তাঁর মাথায় আসছিল বলে জানান দিশা রবি। পরিবেশ নিয়ে আন্দোলনে কীভাবে জড়িত হলেন, এই প্রসঙ্গে তিনি বলেন, “আমার দাদু-দিদা কৃষক ছিলেন। তাঁরাই পরোক্ষে আমার মধ্যে পরিবেশ আন্দোলনের বীজ বপন করেছিলেন। পরিবেশ নিয়ে আন্দোলন কেবল ধনীদের জন্য নয়। এটি চুরি যাওয়া জমির বিরুদ্ধে আন্দোলন, নদীর জলকে বিষাক্ত করে তোলার বিরুদ্ধে আন্দোলন। মানবাধিকারের পাশাপাশি যাদের কোনও কন্ঠস্বর নেই, তাদের জন্যও সরব হওয়াই আন্দোলন।”

গত ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরু থেকে দিশা রবিকে গ্রেপতার করে পুলিশ। দিশার বিরুদ্ধে অভিযোগ ছিল, ৩ ফেব্রুয়ারি টুলকিটটি শেয়ার করা হলেও প্রজাতন্ত্র দিবসে হিংসার ঘটনার আগেই এই টুলকিট তৈরি করা হয়েছিল। ভারতে খলিস্তানি আন্দোলনে মদত দেওয়ার অভিযোগও করে পুলিশ। গ্রেফতারির কারণ হিসাবে দিল্লি পুলিশ জানায়, একটি খলিস্তানি গোষ্ঠী তৈরি করার চেষ্টা করছিল এবং খলিস্তানি আন্দোলনে মদত জোগাচ্ছিল দিশা রবি। গুরপ্রিত সিং পান্নুর মতো জঙ্গি ও “পোয়েটিক জাস্টিস” নামক খলিস্তানি গোষ্ঠীকে প্রভাবিত করার চেষ্টাও করেছিল দিশা, এমনটাই অভিযোগ।

আরও পড়ুন: ‘অন্তিম হুঁশিয়ারি’, নিয়ম অমান্য হলেই কড়া লকডাউন, বার্তা মুখ্যমন্ত্রীর