গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ শেয়ার করে গ্রেফতার পরিবেশকর্মী দিশা রবি

আজ দিশাকে আদালতে তোলা হলে দিশা জানায়, তিনি টুলকিটটি তৈরি করেননি। আমি কেবল কৃষকদের সমর্থন জানাতে চেয়েছিলাম। ৩ ফেব্রুয়ারি আমি টুলকিটের কেবল দুই লাইন পরিবর্তন করেছিলাম। জিজ্ঞাসাবাদের জন্য দিশাকে পাঁচদিনের পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে।

গ্রেটা থুনবার্গের 'টুলকিট' শেয়ার করে গ্রেফতার পরিবেশকর্মী দিশা রবি
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 14, 2021 | 6:03 PM

নয়া দিল্লি: আবহাওয়া আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg)-র টুলকিট শেয়ার করে গ্রেফতার হলেন বেঙ্গালুরুর পড়ুয়া-সমাজকর্মী দিশা রবি (২২)। শনিবার বিকালেই তাঁকে বেঙ্গালুরু থেকে তাঁকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। আজ সকালে তাঁকে দিল্লি আদালতে তোলা হয়। আপাতত পাঁচদিনের জন্য তাঁকে পুলিশি হেফাজতে পাঠানো হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ কৃষক আন্দোলনের সমর্থনে টুইটারে একটি টুলকিট (Toolkit) শেয়ার করেন। কিছুক্ষণ পরই তিনি আবার সেই টুলকিটটি ডিলিট করে দেন এবং নতুন একটি টুলকিট শেয়ার করেন। এই টুলকিটটিই শেয়ার করেছিলেন সমাজকর্মী তথা বেঙ্গালুরুর মাউন্ট কারমেল কলেজের পড়ুয়া দিশা রবি (Disha Ravi)। পুলিশের অভিযোগ, ৩ ফেব্রুয়ারি টুলকিটটি শেয়ার করা হলেও প্রজাতন্ত্র দিবসে হিংসার ঘটনার আগেই এই টুলকিট তৈরি করা হয়েছিল। ভারতে খলিস্তানি আন্দোলনে মদত দেওয়ার অভিযোগও করে পুলিশ।

দিশাকে গ্রেফতারির কারণ হিসাবে দিল্লি পুলিশ জানায়, একটি খলিস্তানি গোষ্ঠী তৈরি করার চেষ্টা করছিল এবং খলিস্তানি আন্দোলনে মদত জোগাচ্ছিল দিশা রবি। গুরপ্রিত সিং পান্নুর মতো জঙ্গি ও “পোয়েটিক জাস্টিস” নামক খলিস্তানি গোষ্ঠীকে প্রভাবিত করার চেষ্টাও করেছিল দিশা, এমনটাই অভিযোগ।

আরও পড়ুন: পুলওয়ামা হামলার দিনেই বড়সড় নাশকতার ছক, উদ্ধার ৭ কেজি বিস্ফোরক

আজ দিশাকে আদালতে তোলা হলে দিশা জানায়, তিনি টুলকিটটি তৈরি করেননি। আমি কেবল কৃষকদের সমর্থন জানাতে চেয়েছিলাম। ৩ ফেব্রুয়ারি আমি টুলকিটের কেবল দুই লাইন পরিবর্তন করেছিলাম। জিজ্ঞাসাবাদের জন্য দিশাকে পাঁচদিনের পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে।

গত ৪ ফেব্রুয়ারি গ্রেটা থুনবার্গের নামেও দিল্লি পুলিশ একটি মামলা দায়ের করে। জবাবে গ্রেটা ফের টুইট করে লেখেন, “ভয় দেখিয়ে আমায় দমানো যাবে না। কৃষকদের সঙ্গেই আমার সমর্থন থাকবে।” তদন্তে সাহায্যের জন্য দিল্লি পুলিশ গুগল ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কাছে টুলকিটটি যাঁরা শেয়ার করেছিলেন, তাঁদের ইমেইল আইডি, ইউআরএল ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের তথ্য ভাগ করার আবেদন জানায়।

কী বলা হয়েছিল টুলকিটে?

যেকোনও আন্দোলনের কর্মসূচিকে সকলের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য তৈরি করা হয় টুলকিট। পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গও কৃষক আন্দোলনে মদত জোগাতে একটি টুলকিট শেয়ার করেন। সেই টুলকিটে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ভারতীয় দূতাবাসের সামনে আন্দোলনে যোগ দেওয়ার আহ্বানও জানানো হয়। এছাড়াও ৪ থেকে ৫ ফেব্রুয়ারি কৃষকদের সমর্থনে ছবি বা ভিডিয়ো সহ টুইট করতেও বলা হয়েছিল। ছবি বা ভিডিয়ো পাঠানোর জন্য একটি বিশেষ ইমেইল আইডিও তৈরি করা হয়।

আরও পড়ুন: গলায় গামছা দিয়ে ‘অসম বাঁচাও যাত্রা’ শুরু রাহুলের, সিএএ নিয়ে কড়া বার্তা কেন্দ্রকে