ফের রেকর্ড গড়ছে করোনা, দেশে এক দিনে মৃত শতাধিক, চিন্তা বাড়াচ্ছে বাংলাও

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৫ হাজার ৩২০ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ১৫ হাজার আক্রান্তই মহারাষ্ট্র(Maharashtra)-র বাসিন্দা। রাজ্যেও পাল্লা দিয়ে বাড়ছে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা।

ফের রেকর্ড গড়ছে করোনা, দেশে এক দিনে মৃত শতাধিক, চিন্তা বাড়াচ্ছে বাংলাও
Follow Us:
| Updated on: Mar 14, 2021 | 1:49 PM

নয়া দিল্লি: নতুন বছরে প্রতিদিনই নতুন রেকর্ড করছে দেশ। তবে তা করোনা (COVID-19) সংক্রমণের নিরিখে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৩২০ জন। বিগত তিন মাসে এটিই আক্রান্তের সর্বোচ্চ সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। একদিনেই দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১৬১ জনের। যা বিগত ৪৪দিনে সর্বোচ্চ মৃতের সংখ্যা।

গতবছর করোনা সংক্রমণের কারণেই মার্চ মাসের ২৪ তারিখ থেকে গোটা দেশজুড়ে লকডাউন (Lockdown) জারি করা হয়েছিল। বছর ঘুরতে না ঘুরতেই ফের পুরনো পরিস্থিতিতেই ফিরে যাচ্ছে দেশ। শুক্রবার ২৪ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছিল। চলতি বছরে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ছিল। তবে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৫ হাজার ৩২০ জন আক্রান্ত হওয়ায় সেই রেকর্ডও পার হয়ে যায়। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৩ লাখ ৫৯ হাজার ৪৮। এরমধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ২ লাখ ১০ হাজার ৫৪৪। গত ২৪ ঘণ্টায় ১৬১ জনের মৃত্যু হওয়ায় দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫৮ হাজার ৬০৭-এ।

আরও পড়ুন: ‘আগেই অপরাধী ঘোষণা করে দিয়েছিল টিআরপি লোভীরা’, টুলকিটকাণ্ডে মুখ খুললেন দিশা

গোটা দেশে সংক্রমণের ৮০ শতাংশই পাঁচটি রাজ্যে সীমাবদ্ধ। এই রাজ্যগুলি হল মহারাষ্ট্র(Maharashtra), কেরল(Kerala), পঞ্জাব(Punjab), কর্নাটক(Karnataka) ও গুজরাট(Gujarat)। কেবল মহারাষ্ট্রেই বিগত একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজারেরও বেশি মানুষ। কেরলে নতুন করে একদিনে আক্রান্ত হয়েছেন ২০৩৫ জন। পঞ্জাবেও একদিনেই ১৫০০-রও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন।

পিছিয়ে নেই আমাদের রাজ্যও। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে (West Bengal) নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৭৬ জন। এরমধ্যে ৯৪ জনই কলকাতার বাসিন্দা। উত্তর ২৪ পরগণা থেকে নতুন করে একদিনে আক্রান্ত হয়েছেন ৭৭ জন। এই নিয়ে বর্তমানে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৭৮ হাজার ৬৪-তে। তবে সংক্রমণের কারণে মৃত্যুর হার বাকি রাজ্যগুলির তুলনায় কিছুটা কম। শনিবার একজন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

কয়েকমাস আগেই রাজ্যের সমস্ত কোভিড হাসপাতালগুলি রোগী শূন্য হয়ে যাওয়ায় তা বন্ধ করার জল্পনা শুরু হয়েছিল। কিন্তু ফের সংক্রমণ মাথাচাড়া দিতেই ফের ভর্তি হতে শুরু করেছে হাসপাতালের বেড। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩১৪৫। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট ১৭ হাজার ৮৩৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে ৬.৫৬ শতাংশ ব্যক্তির রিপোর্ট পজ়িটিভ এসেছে। বর্তমানে হোম কোয়ারান্টিনে রয়েছেন ৯৮৮৮০ জন।

আরও পড়ুন: সর্ষের মধ্যেই ভূত! অম্বানী ভবনের সামনে বিস্ফোরক উদ্ধার ঘটনায় গ্রেফতার মুম্বই পুলিশের অফিসার