প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর র‌্যালির ভাগ্য নির্ধারণে কৃষকদের সঙ্গে ফের বৈঠকে দিল্লি পুলিস

গতকালের বৈঠকে পুলিসের তরফে জানানো হয়, প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল করতে হলে আউটার রিং রোড নয়, কুন্ডলী-মানেসর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে করা হোক। যদিও কৃষকরা এই প্রস্তাব খারিজ করে দেন।

প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর র‌্যালির ভাগ্য নির্ধারণে কৃষকদের সঙ্গে ফের বৈঠকে দিল্লি পুলিস
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 21, 2021 | 2:27 PM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবস যত এগিয়ে আসছে, কৃষকদের ট্রাক্টর মিছিল (Tractor Rally) ঘিরেও উত্তেজনার পারদ ততই চড়ছে। আদৌই মিছিল হবে কিনা, সেই সিদ্ধান্ত ঘোষণা থেকে সুপ্রিম কোর্ট (Supreme Court) হাত তুলে নেওয়ার পর বৃহস্পতিবার কৃষক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসল দিল্লি পুলিস (Delhi Police)।

সিংঘু সীমান্তের কাছেই মন্ত্রম রিসর্টে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। দিল্লি পুলিসের তরফ থেকে প্রতিনিধিত্ব করছেন যুগ্ম পুলিস কমিশনার (উত্তর) এস এস যাদব। উপস্থিত রয়েছেন বিভিন্ন কৃষক সংগঠনের নেতারাও। গতকালও এই বিষয়ে একটি বৈঠক করা হয়েছিল। সেই বৈঠকে দিল্লি পুলিসের পাশাপাশি উত্তর প্রদেশ ও হরিয়ানার পুলিস কর্তারাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ভবনে গতকালের বৈঠকে পুলিসের তরফে জানানো হয়, প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল করতে হলে আউটার রিং রোড নয়, কুন্ডলী-মানেসর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে করা হোক। যদিও কৃষকরা এই প্রস্তাব খারিজ করে দেন। উল্লেখ্য, আন্দোলনকারী কৃষকদের প্রথম ট্রাক্টর মিছিল এই কুন্ডলী-মানেসর এক্সপ্রেসওয়েতেই করা হয়েছিল।

আরও পড়ুন: এই প্রথম মুখোমুখি ‘সুপ্রিম’ কমিটির সঙ্গে! আলোচনায় এখনও ‘না’ পঞ্জাবের কৃষকরা

গতকালের বৈঠকে পুলিস কর্তারা জানান, রাজ্যের অন্যতম ব্যস্ততম রাস্তা আউটার রিং রোড (Outer Ring Road)। নিত্যদিন সেখানে যানজট লেগেই থাকে। প্রজাতন্ত্র দিবসের দিন অত্যাধিক যানজটের চাপ এড়ানোর জন্যই কৃষকদের বিকল্প রাস্তায় ট্রাক্টর মিছিল করার প্রস্তাব দেওয়া হচ্ছে। এদিকে আন্দোলনকারী কৃষকরা সাফ জানিয়ে দেন, এবারের ট্রাক্টর মিছিল দিল্লি সীমান্তের বাইরে নয়, রাজধানীর ভিতরেই করতে দিতে হবে।

ইতিমধ্যেই পঞ্জাব, হরিয়ানা থেকে প্রায় কয়েকশো ট্রাক্টর সীমান্তে হাজির হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা আরও কয়োকশো ট্রাক্টরে চেপে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন। কৃষক সংগঠনগুলির তরফে জানানো হয়েছে, প্রজাতন্ত্র দিবসের দিন কয়েক হাজার ট্রাক্টরে জাতীয় পতাকা ও কৃষক সংগঠনগুলির পতাকা লাগিয়ে মিছিল বের করা হবে।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান বিঘ্নিত হওয়ার ভয়ে কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে আর্জি জানানো হলে আদালতের তরফে বলা হয়, “এটি আইন-শৃঙ্খলার বিষয় এবং এই বিষয়ে প্রথম সিদ্ধান্ত নেওয়ার অধিকার দিল্লি পুলিসের।” সুপ্রিম কোর্টের সেই সিদ্ধান্ত অনুযায়ীই আজ কৃষক সংগঠনগুলির সঙ্গে ফের বৈঠকে বসল দিল্লি পুলিস।

আরও পড়ুন: ভয় কাটাতে দ্বিতীয় দফায় করোনা টিকা নেবেন প্রধানমন্ত্রী, টিকা পাবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও