ভয় কাটাতে দ্বিতীয় দফায় করোনা টিকা নেবেন প্রধানমন্ত্রী, টিকা পাবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও

দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রীর পাশাপাশি সব রাজ্যের মুখ্যমন্ত্রী ও ৫০ বছরের বেশী বয়সী সাংসদ-বিধায়করাও করোনা টিকা পাবেন।

ভয় কাটাতে দ্বিতীয় দফায় করোনা টিকা নেবেন প্রধানমন্ত্রী, টিকা পাবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 21, 2021 | 12:15 PM

নয়া দিল্লি: করোনা টিকা নিয়ে দেশবাসীর মন থেকে ভয় কাটাতে এবার নিজেই টিকা নেওয়ার সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এই দফায় নয়, দ্বিতীয় দফার অর্থাৎ ৫০ বছরের বেশি বয়সী ও কো-মর্ডিবিটি যুক্ত ব্যক্তিদের টিকাকরণ প্রক্রিয়া শুরু হলেই তিনিও করোনা টিকা নেবেন। একইসঙ্গে সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও টিকা নেওয়ার সুযোগ পাবেন বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সূত্রে।

গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনার গণটিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম দিনে ভালই সাড়া মিললেও আশ্চর্যজনকভাবে দ্বিতীয় দিন থেকেই টিকা গ্রহীতাদের সংখ্যা কমতে থাকে। ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া ও তিনটি মৃত্যুর খবর সামনে আসতেই দেশবাসীর মনে আরও ভয়ের সঞ্চার হয়েছে। এই পরিস্থিতি সামাল দিতে এবার ময়দানে নামলেন স্বয়ং প্রধানমন্ত্রী। দ্বিতীয় দফার টিকাকরণ শুরু হলেই তিনিও করোনা টিকা নেবেন বলে জানা গিয়েছে।

একইসঙ্গে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও এই করোনা টিকা দেওয়া হবে। ৫০ বছরের বেশী বয়সী সমস্ত সাংসদ ও বিধায়কদেরও করোনা টিকা দেওয়া হবে। তবে প্রথম ধাপের মতোই দ্বিতীয় ধাপেও বিনামূল্যেই করোনা টিকা দেওয়া হবে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: ১৮ মাসের জন্য কৃষি আইন স্থগিতের প্রস্তাব কেন্দ্রের! ‘সমঝোতা’য় ভরসা নেই অন্নদাতাদের

উল্লেখ্য, টিকাকরণ কর্মসূচি শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকে হরিয়ানা, বিহার ও ওড়িশার মুখ্যমন্ত্রী বলেছিলেন, সাংসদ, বিধায়ক সহ সমস্ত জনপ্রতিনিধি, যাদের বয়স ৫০-র বেশি, তাঁদের যেন প্রথম সারির যোদ্ধা হিসাবেই গণ্য করা হয় ও ভ্যাকসিন দেওয়া হয়।

সেইসময় তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন যে, নেতা-মন্ত্রীরা যেন টিকা নেওয়ার জন্য লাফালাফি না করেন। নির্দিষ্ট সময় এলেই তাঁরা টিকা পাবেন। তবে তাঁদের পালা যে এত তাড়াতাড়ি এসে যাবে, সেই বিষয়টি ভাবতে পারেননি কেউই।

আরও পড়ুন: জ্যান্ত পুঁতে দেওয়া ও বস্তাবন্দি করে রেললাইনে ফেলে আসা- দুই ধর্ষণের ঘটনায় ফের লজ্জার মুখে মধ্য প্রদেশ