১৮ মাসের জন্য কৃষি আইন স্থগিতের প্রস্তাব কেন্দ্রের! ‘সমঝোতা’য় ভরসা নেই অন্নদাতাদের

কেন্দ্র চাইছে যৌথ কমিটি তৈরি করে কৃষি আইন সংক্রান্ত জটিলতা মেটাতে। তবে কৃষকরাও নিজেদের দাবিতে অনড়, এই আইন প্রত্যাহারই করতে হবে কেন্দ্রকে।

১৮ মাসের জন্য কৃষি আইন স্থগিতের প্রস্তাব কেন্দ্রের! 'সমঝোতা'য় ভরসা নেই অন্নদাতাদের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 21, 2021 | 10:01 AM

নয়া দিল্লি: রাজধানীতে কৃষক আন্দোলনের চড়া ঝাঁঝে অস্বস্তি বাড়ছে কেন্দ্রের। এবার আইন স্থগিতের প্রস্তাব দিল কেন্দ্র। আগামী ১৮ মাসের জন্য এই আইন স্থগিত রাখতে রাজি তারা। কিন্তু কৃষকরা আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও কিছুই মানবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন। এ নিয়ে আগামী ২২ জানুয়ারি ফের বসতে চলেছে কেন্দ্র ও কৃষক প্রতিনিধিরা।

বুধবার কৃষি আইন নিয়ে দশম দফার বৈঠক করে সরকার ও আন্দোলনকারীরা। সেখানেই কেন্দ্রের তরফে প্রস্তাব দেওয়া হয়, আগামী দেড় বছরের জন্য এই আইন স্থগিত রাখা যেতে পারে। অল ইন্ডিয়া কিষাণ সভার তরফে বালকিষাণ সিং জানান,বিশেষ কমিটির ‘রিভিউ’ চলাকালীন আগামী দেড় বছর আইনটি স্থগিত রাখার প্রস্তাব দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: সিগন্যালিং সমস্যায় সাতসকালে থমকে গেল ট্রেন, চরম দুর্ভোগে নিত্যযাত্রীরা

গত ১১ জানুয়ারি সুপ্রিম কোর্ট কৃষি আইন সংক্রান্ত যে কমিটি তৈরি করেছিল তা নিয়ে প্রথম থেকেই অসন্তুষ্ট কৃষকরা। ইতিমধ্যেই চার সদস্যর এই কমিটির একজন পদত্যাগও করেছেন। এই পরিস্থিতিতে কেন্দ্র বুধবার প্রস্তাব দিয়েছে একটি যৌথ কমিটি তৈরি করা হোক। সেখানে কেন্দ্র ও কৃষক প্রতিনিধিরা থাকবেন। এই আইন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তারা কথা বলে যতদিন না রিপোর্ট তৈরি করছে ততদিন আইনটি স্থগিত রাখা হবে।

যদিও কৃষকরা সে প্রস্তাব মানতে নারাজ। আন্দোলনের ৫৭ তম দিনেও তাঁরা এই তিন আইন প্রত্যাহারের দাবিতে অনড়। আগামী ২৬ জানুয়ারি ট্রাক্টর প্যারেডও করতে চলেছে তাঁরা। এ নিয়ে বৃহস্পতিবার দিল্লি পুলিসের সঙ্গে একটি বৈঠক রয়েছে কৃষক প্রতিনিধিদের। প্রায় ১ হাজার ট্রাক্টর এই প্যারেডে অংশ নিতে পারে। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে এ নিয়ে অসম্মতির কথা জানানো হয়েছে। সেক্ষেত্রে দিল্লি পুলিস এদিন কী সিদ্ধান্ত নেয় তাও দেখার। কৃষকদের একটাই বক্তব্য, আইন প্রত্যাহারের দাবি নিয়ে কোনওরকম সমঝোতায় তাঁরা যেতে নারাজ।