গুলি চলল অসম-মিজোরাম সীমান্তে, অমিত শাহের হস্তক্ষেপের আর্জি দুই মুখ্যমন্ত্রীর

Mizoram Assam Border Tension: অসম ও মিজোরামের সীমান্ত নিয়ে সমস্যা বহুদিনের।

গুলি চলল অসম-মিজোরাম সীমান্তে, অমিত শাহের হস্তক্ষেপের আর্জি দুই মুখ্যমন্ত্রীর
অসম-মিজোরাম সীমান্তে উত্তেজনা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 7:55 PM

গুয়াহাটি: নতুন করে উত্তেজনা ছড়াল অসম-মিজোরাম সীমান্তে। আজ, সোমবার সীমান্ত এলাকা থেকে গোলাগুলির খবর এসেছে। দুই রাজ্যের মুখ্যমন্ত্রীই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ট্যাগ করে টুইট করেছেন। জানা গিয়েছে, সরকারি গাড়ি লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। অসম ও মিজোরাম দুই সরকারের তরফেই বিবাদ চলছে বহু বছর ধরে। এখনও সীমান্তের বিভিন্ন অংশ দখলের অভিযোগে একে অপরকে দোষারোপ করে থাকে। দিন দুয়েক আগেই উত্তর-পূর্বের সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন অমিত শাহ। আর তারপরই এই ঘটনা।

একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, লাঠিসোঁটা নিয়ে সীমান্ত এলাকায় ছুটে যাচ্ছেন কিছু মানুষ। সেই ভিডিয়ো টুইট করে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা লিখেছেন, ‘এ সব এখনই বন্ধ হওয়া উচিৎ।’ অমিত শাহকে বিষয়টিতে নজর দেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। অন্য একটি টুইটে তিনি দেখিয়েছেন, অনেকেই আক্রান্ত হয়েছেন এই ঘটনায়। তাঁর দাবি, নিরপরাধ মানুষকে আক্রমণের শিকার হতে হয়েছে দুষ্কৃতীদের হাতে।

অন্যদিকে, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাও টুইটে অমিত শাহকে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছেন। মিজোরামের মুখ্যমন্ত্রীকে টুইটে ট্যাগ করে তিনি লিখেছেন, ‘মিজোরামের পুলিশ সুপার আমাদের পোস্ট থেকে লোক সরাতে বলছে, নাহলে অশান্তি থামবে না। এ ভাবে কি করে সরকার চালানো সম্ভব?

সেই টুইটের জবাবে জোরামথাঙ্গা লিখেছেন, ‘আজ মিজোরামে সাধারণ মানুষকে লাঠিপেটা করেছে অসম পুলিশ।’ এমনকি সিআরপিএফ ও মিজো পুলিশকেও গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ।

অসমের কাচার, হাইলাকান্ডি, করিমগঞ্জ জেলার ওপর দিয়ে গিয়েছে মিজোরামের সীমান্ত। ১৬৪ কিলোমিটা পর্যন্ত দুই রাজ্যের সীমান্ত বিস্তৃত। দীর্ঘ এই সীমান্তে দুই রাজ্যের একাধিক বিতর্কিত এলাকা নিয়ে বেশ কিছু সমস্যা রয়েছে। বহু বছর ধরেই এই সমস্যা চলে আসছে। দুই রাজ্যের বাসিন্দাদের এ ভাবে একে অপরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ার ঘটনা নতুন নয়। গত জুন মাসে একই ভাবে দুই রাজ্যে সেনা জওয়ানরাও। উল্লেখ্য, শুধু মিজোরাম নয়, অরুণাচলের সঙ্গেও সীমান্ত সমস্যা রয়েছে অসমের।