S Jaishankar: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ভারত কার পক্ষে? উত্তরে বিদেশমন্ত্রী বললেন…

Russia-Ukraine War: বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, "আমার মতে, আজ ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক প্রকারে গোটা বিশ্বের কণ্ঠস্বর হয়ে উঠেছে। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলির, কারণ এই যুদ্ধের প্রভাব উন্নয়নশীল দেশের উপরে পড়ছে"।

S Jaishankar: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ভারত কার পক্ষে? উত্তরে বিদেশমন্ত্রী বললেন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 8:44 AM

নয়া দিল্লি: প্রায় ১০ মাস হয়ে গেল রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের। দুই দেশের মধ্য যুদ্ধ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য আলোচনা ও কূটনীতির উপরই বরাবর জোর দিয়েছে ভারত। দেশের এই প্রচেষ্টার কথা আরও একবার মনে করিয়ে দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার তিনি বলেন, “ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা বিশ্বের কণ্ঠস্বর হয়ে উঠেছে। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলির। ইউক্রেনের সংঘর্ষ যাতে দ্রুত আলোচনা ও কূটনীতির মাধ্যমে শেষ হয়, তার উপরেও বরাবর জোর দিয়েছে ভারত।”

শুক্রবার নয়া দিল্লিতে একটি অনুষ্ঠানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর উপস্থিত ছিলেন। সেখানেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ভারত কার পক্ষে নিয়েছে, এই প্রশ্ন করা হলে তিনি উত্তরে বলেন, “এই সংঘর্ষে ভারতীয় নাগরিকদের মঙ্গল ও উন্নয়নের পক্ষে ভারত। বিশ্বের বাকি দেশও ভারতের সঙ্গে নিজেদের দৃষ্টিভঙ্গি ভাগ করে নিচ্ছে। একাধিক দেশই দ্রুত দুই দেশের মধ্যে যুদ্ধ থামানোর চেষ্টা করছে। ভারতও আলোচনা ও কূটনীতির মাধ্যমে বিবাদ মেটানোর উপরে জোর দিয়েছে, কারণ এই যুদ্ধের প্রভাবে খাদ্য, শক্তি ও সারের দাম বৃদ্ধি পাচ্ছে।”

তিনি আরও বলেন, “আমার মতে, আজ ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক প্রকারে গোটা বিশ্বের কণ্ঠস্বর হয়ে উঠেছে। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলির, কারণ এই যুদ্ধের প্রভাব উন্নয়নশীল দেশের উপরে পড়ছে”। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ভারত শান্তি স্থাপকের ভূমিকা পালন করছে কি না, এই প্রশ্নের উত্তরে বিদেশমন্ত্রী সোজাসুজি উত্তর দেননি। তিনি বলেন, “এই পরিস্থিতিতে কোনও কিছু বলা সম্ভব নয়। তবে আমি এইটুকু বলতে পারি যে একাধিক দেশই আমাদের দৃষ্টিভঙ্গির সঙ্গে সহমত।”

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়। যুদ্ধ শুরুর পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিকবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন। গত ৪ অক্টোবরও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। সেই সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, এই যুদ্ধের কোনও সামরিক সমাধান নেই। শান্তি ফিরিয়ে আনার প্রচেষ্টায় ভারত সবরকম সহযোগিতা করতে রাজি।  গত ১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকেও প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন “এটা যুদ্ধের সময় নয়”।