আস্থানাতেই আস্থা কেন্দ্রের, দিল্লির নতুন কমিশনার হলেন সিবিআই-এর প্রাক্তন স্পেশাল ডিরেক্টর

Rakesh Asthana: রাকেশ আস্থানা কর্মজীবনের বেশিরভাগ সময়ই কার্যত বিতর্কের কেন্দ্রে থেকেছেন।

আস্থানাতেই আস্থা কেন্দ্রের, দিল্লির নতুন কমিশনার হলেন সিবিআই-এর প্রাক্তন স্পেশাল ডিরেক্টর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 11:07 PM

নয়া দিল্লি: আস্থানাতেই আস্থা রাখছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজধানীর প্রশাসনিক স্তরে বড় রদবদল করল কেন্দ্রীয় সরকার। দিল্লি পুলিশের কমিশনার পদে এলেন সিবিআই-এর সাবেক স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা। ২০১৮ সালে সিবিআই-এর দায়িত্ব থেকে তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছিল। রাকেশ আস্থানা কর্মজীবনের বেশিরভাগ সময়ই কার্যত বিতর্কের কেন্দ্রে থেকেছেন। ১৯৮৪ সালের গুজরাট ক্যাডারের এই আইপিএস এতদিন বিএসএফ-এর ডিজি পদে ছিলেন। এমনকী নার্কোটিক ব্যুরোর ডিজি পদেও তিনি ছিলেন। সেই দুই পদ থেকে সরিয়ে দিল্লি পুলিশের কমিশনার পদে আনা হল তাঁকে।

কেন্দ্রে এনডিএ সরকার ক্ষমতায় আসার পরই সিবিআই-তে যোগ দেন রাকেশ আস্থানা। সিবিআই-এর স্পেশাল ডিরেক্টর পদে থাকাকালীন তৎকালীন সিবিআই প্রধান অলোক বর্মার সঙ্গে একাধিকবার তাঁর বিবাদ জনসমক্ষে চলে আসে। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও ওঠে। ২০১৭ সালেই আস্থানাকে সিবিআই-এর স্পেশাল ডিরেক্টর পদে আনার প্রতিবাদ জানান অলোক বর্মা। বর্তমান কেন্দ্রীয় সরকারের ঘনিষ্ট এবং বিশ্বস্ত আমলা হিসেবেই পরিচিত এই আইপিএস অফিসার। দিল্লি পুলিশের কমিশনার হিসেবে তাঁর নাম ঘোষণা হতেই রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে রাজধানীর প্রশাসনিক মহলে।

অথচ তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, আগামী ৩১ জুলাই অবসর নেওয়ার কথা ছিল রাকেশ আস্থানার। কিন্তু তিনি অবসরে যাওয়ার ৩ দিন আগেই তাঁর চাকরির মেয়াদ আরও ১ বছরের জন্য বাড়িয়ে দেওয়া হয়। এখানেই থেমে না থেকে দিল্লি পুলিশের প্রধানের চেয়ারও তাঁকে দেওয়া হল স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে। যদিও মাত্র একমাস আগেই দিল্লি পুলিশের বর্তমান কমিশনারের অতিরিক্ত দায়িত্ব পান বালাজি শ্রীবাস্তব। মাসখানেক আগেই কমিশনারের পদ থেকে অবসর নিয়েছিলেন এসএন শ্রীবাস্তব। আরও পড়ুন: বুধের বিকেলে সনিয়া-মমতার ‘চায়ে পে চর্চা’, সন্ধ্যায় সাক্ষাৎ কেজরীবালের সঙ্গে