Raghuram Rajan: রাজ্যসভার সাংসদ হবেন রঘুরাম রাজন? প্রাক্তন RBI গভর্নরকে ঘিরে তুঙ্গে জল্পনা

Rajya Sabha Election: আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্য়সভার নির্বাচন। জল্পনা, মহারাষ্ট্র থেকে রাজ্যসভার সাংসদ হতে পারেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তবে তিনি কোনও রাজনৈতিক দলে হয়তো যোগ দেবেন না, কংগ্রেস বা মহা বিকাশ আগাড়ি জোটের সমর্থনে সাংসদ হতে পারেন রঘুরাম রাজন।     

Raghuram Rajan: রাজ্যসভার সাংসদ হবেন রঘুরাম রাজন? প্রাক্তন RBI গভর্নরকে ঘিরে তুঙ্গে জল্পনা
উদ্ধব ঠাকরের সঙ্গে সাক্ষাৎ রঘুরাম রাজনের।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Feb 02, 2024 | 2:21 PM

মুম্বই: রাজ্যসভার সাংসদ হতে চলেছেন রঘুরাম রাজন (Raghuram Rajan)? রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর তথা অর্থনীতিবিদ রঘুরাম রাজনকে ঘিরে শুরু হয়েছে জল্পনা। চলতি সপ্তাহেই তিনি শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেন রঘুরাম রাজন। এরপরই জল্পনা শুরু হয়েছে যে কংগ্রেস বা মহা বিকাশ আগাড়ি জোটের সমর্থনে রাজ্যসভার সাংসদ হতে পারেন রঘুরাম রাজন।

আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্য়সভার নির্বাচন। ১৫টি রাজ্যের মোট ৫৬টি আসন ফাঁকা হচ্ছে। এই পদে যে সাংসদরা ছিলেন, তাদের মেয়াদ শেষ হচ্ছে। সেই শূন্যপদগুলিতেই নির্বাচন হবে। জল্পনা, মহারাষ্ট্র থেকে রাজ্যসভার সাংসদ হতে পারেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তবে তিনি কোনও রাজনৈতিক দলে হয়তো যোগ দেবেন না, কংগ্রেস বা মহা বিকাশ আগাড়ি জোটের সমর্থনে সাংসদ হতে পারেন রঘুরাম রাজন।

মঙ্গলবার মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বাসভবনে গিয়ে সাক্ষাৎ করেন রঘুরাম রাজন। তাঁকে স্বাগত জানান উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য। যদিও শিবসেনা (ইউবিটি)-র তরফে এই সাক্ষাৎকে সৌজন্য সাক্ষাৎ বলেই উল্লেখ করা হয়েছিল।

প্রসঙ্গত, মহারাষ্ট্রে মোট ছয়টি রাজ্যসভার আসন ফাঁকা হচ্ছে। কোনও প্রার্থীকে জয়ী হওয়ার জন্য ন্যূনতম ৪২টি ভোটের প্রয়োজন। এরমধ্যে একমাত্র কংগ্রেসেরই হাতে ৪৪ জন সদস্য রয়েছে। শিবসেনা ও এনসিপি-তে ভাঙন ধরায় তাদের পক্ষে  প্রার্থী মনোনয়ন করা যথেষ্ট চাপের। ফলে রঘুরাম রাজন যদি রাজ্যসভার সাংসদ হতে চান, তবে তাঁকে কংগ্রেসের সমর্থনে বা মহা বিকাশ আগাড়ি জোটের সমর্থনেই প্রার্থী হতে হবে। সেক্ষেত্রে উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করা নিছকই সৌজন্য সাক্ষাৎ।