‌পেঁয়াজের ওপরে কালো দাগ থেকে হতে পারে মিউকরমাইকোসিস? জেনে নিন সত্যিটা

মিউকরমাইকোসিসকে (mucormycosis) মহামারীকে হিসেবে দেখা হয় ঠিকই। তবে এই রোগ নিয়ে সোশ্যাল মিডিয়ায় যা কিছু বলা হচ্ছে, তার সবটা সত্যি নাও হতে পারে।

‌পেঁয়াজের ওপরে কালো দাগ থেকে হতে পারে মিউকরমাইকোসিস? জেনে নিন সত্যিটা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 28, 2021 | 8:47 PM

কলকাতা: করোনা নিয়ে দুশ্চিন্তা তো ছিলই। তার সঙ্গে যুক্ত হয়েছে আরও একটা নাম ‘মিউকরমাইকোসিস’ (Mucormycosis)।  অনেকের কাছেই নতুন এই নাম। এর কী লক্ষণ, কী ভাবে সারবে এই রোগ? তা নিয়ে নানা জল্পনা তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও ঘুরে বেড়াচ্ছে নানা উপদেশ। এরই মধ্যে অনেকেই ফেসবুক ওয়ালে দেখেছেন, ফ্রিজের খাবার থেকে নাকি ছড়াতে পারে এই রোগ। পেঁয়াজের ওপর থাকা কালো আস্তরন থেকেও ‘মিউকরমাইকোসিস’ হতে পারে বলে সতর্ক করেছেন অনেকেই। এ সব দেখে ভয়ে অনেকেই ফ্রিজে খাবার রাখা বন্ধও করে দিয়েছেন। কিন্তু এ সব আসলে কতটা সত্যি?

একটি ফেসবুক পোস্ট ভাইরাল হয়েছে যেখানে লেখা আছে, ‘বাড়িতে ব্ল্যাক ফাঙ্গাস থেকে সতর্ক থাকুন। পেঁয়াজ কেনার সময় দেখে নিন গায়ে কালো আস্তরন আছে কি না। এগুলোই আসলে ব্ল্যাক ফাঙ্গাস। ফ্রিজের মধ্যে থাকা রবারের গায়ে কালো দাগই আসলে ব্ল্যাক ফাঙ্গাস। এর থেকেই ছড়ায় মিউকরমাইকোসিস। খাবারের মাধ্যমে শরীরে ছড়াতে পারে এই রোগ।

আরও পড়ুন: কোভিড নাকি ধারে-কাছে ঘেঁষবে না! মরা সাপ চিবিয়ে খেলেন এক ব্যক্তি

কী এই কালো আস্তরন?

আসলে তা নয়, আমেরিকার কৃষি দফতর জানাচ্ছে পেঁয়াজের গায়ে থাকা কালো আস্তরন আসলে মাটিতে থাকা একটি সাধারণ ফাঙ্গাস। এগুলো থেকে সহজে ইনফেকশন ছড়ায় না। তবে পেঁয়াজ খাওয়ার আগে অবশ্যই তা ভালো করে ধুয়ে নিতে হবে।

তাহলে ব্ল্যাক ফাঙ্গাস কোনটা?

মিউকরমাসেটস নামে একটি ফাঙ্গাস বাতাসে ভেসে বেড়ায়। যাদের আগে থেকে কোনও শারীরিক সমস্যা আছে বা তাঁরা এমন কোনও ওষুধ খান যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তাঁদেরকেই আক্রমণ করে এটি। বিশিষ্ট চিকিৎসক ড, অরুণালোক চক্রবর্তী জানিয়েছেন, ফ্রিজে এই ফাঙ্গাস বেঁচে থাকতে পারে না। রঙ দিয়েও এই ছত্রাক চিহ্নিত করা যায় না। সুতরাং নিশ্চিন্তে ফ্রিজে রাখা খাবার খাওয়া যেতে পারে।