Ghulam Nabi Azad : সংসদীয় রাজনীতিতে অসামান্য অবদান, এবার পদ্ম সম্মান পাচ্ছেন গুলাম নবি আজাদ

Ghulam Nabi Azad : সংসদীয় রাজনীতিতে অসামান্য অবদান, এবার পদ্ম সম্মান পাচ্ছেন গুলাম নবি আজাদ
ফাইল ছবি

Padma Awards: পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 26, 2022 | 12:33 AM

নয়া দিল্লি: পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে (Ghulam nabi Azad)। মঙ্গলবার পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় পদ্মভূষণ (Padma Bhushan) সম্মানে ভূষিত করা হচ্ছে তাঁকে। উল্লেখ্য আসন্ন উত্তর প্রদেশ নির্বাচনের জন্য মঙ্গলবারই তারকা প্রচারকদের তালিকা প্রকাশ করেছেন সোনিয়া-প্রিয়ঙ্কা-রাহুলরা। সেই তালিকায় রয়েছেন গুলাম নবি আজাদও। কংগ্রেসের দীর্ঘদিনের সৈনিক তিনি। দলের অন্যতম তাবড় মুখের মধ্যে একজন গুলাম নবি আজাদ। একইসঙ্গে বিজেপি নেতাদেরও পছন্দের তালিকায় তিনি। সংসদীয় রাজনীতিতে বিজেপি শিবিরের অনেক নেতার সঙ্গেও তাঁর যথেষ্ট ভাল সম্পর্ক ছিল।

কংগ্রেস ও বিজেপিকে মিলে মিশে এক করে দিয়েছিলেন তিনি। সোনিয়া, রাহুলদের মতো পদ্ম নেতৃত্বের সঙ্গেও গুলাম নবি আজাদের সুসম্পর্কের ছবিটা সেদিনই স্পষ্ট হয়ে গিয়েছিল রাজ্যসভায়। রাজ্যসভার বিরোধী দলীয় নেতা গুলাম নবি আজাদকে বিদায়ী সম্ভাষণ জানাতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গলার স্বর বার বার আটকে যাচ্ছিল। শুরু থেকেই চোখ ছলছল করছিল সেদিন নমোর। শেষে অঝোরে কেঁদে ফেললেন গুলাম নবি আজাদকে বিদায়ী ভাষণ জানাতে গিয়ে।

সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলায় ছিল একজন সক্রিয় বিরোধী রাজনীতিককে বিদায় জানানোর কষ্ট। সংসদীয় রাজনীতিতে দুইজন দুই আলাদা শিবিরের। একজন প্রধানমন্ত্রী। অন্যজন রাজ্যসভার বিরোধী দলীয় নেতা। অতীতে বিভিন্ন সময়ে রাজ্যের শাসক শিবিরকে বিভিন্ন ইস্যুতে আক্রমণ শানাতে দেখা গিয়েছিল বর্ষীয়ান কংগ্রেস নেতাকে। কিন্তু তারপরেই ব্যক্তিগত স্তরে সম্পর্ক কোনওদিনই খারাপ হয়নি।

মাঝে গুলাম নবি আজাদের পদ্ম শিবিরে যোগ দেওয়াকে ঘিরে বেশ জলঘোলা হলেও শেষ পর্যন্ত তেমন কিছুই হয়নি। জাতীয় কংগ্রেসের একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ নেতা ছিলেন তিনি। ২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের সপ্তম মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। পরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীও ছিলেন। তিনি ২০২১ ফেব্রুয়ারী পর্যন্ত রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসাবে দায়িত্ব পালন করে এসেছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সরকারে সংসদীয় বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

এদিকে গুলাম নবি আজাদের নাম পদ্ম সম্মানের জন্য ঘোষণা হতেই তাঁর রাজনৈতিক গতিবিধি নিয়ে ফের একবার জল্পনা ছড়িয়েছে। তাঁর টুইটার হ্যান্ডেল থেকে কংগ্রেস কথাটির উল্লেখ না থাকতে দেখায় বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছিল। সূত্রের খবর, বর্ষীয়ান কংগ্রেস নেতা অবশ্য এগুলিকে তাঁর বিরুদ্ধে কিছু লোক বিভ্রান্তি ছড়ানোর জন্য ভুল তথ্য ছড়াচ্ছে বলে দাবি করেছেন ঘনিষ্ঠ মহলে।

আরও পড়ুন : Buddhadeb Bhattacharjee: পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA