‘৯০ শতাংশ বাসিন্দাই পেয়েছেন প্রথম ডোজ়’, স্বাধীনতা দিবসেই দেশে রেকর্ড গড়ল এই রাজ্য

বিজেপি সরকারের প্রশংসায় তিনি বলেন, "২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে পরিকাঠামো ও সমাজকল্যাণমূলক প্রকল্পের নানা নতুন মাইলফলক স্থাপন করা হয়েছে। রাজ্যের শিক্ষা ব্যবস্থাতেও পরিবর্তন এসেছে বিজেপি সরকার আসার পরই।"

'৯০ শতাংশ বাসিন্দাই পেয়েছেন প্রথম ডোজ়', স্বাধীনতা দিবসেই দেশে রেকর্ড গড়ল এই রাজ্য
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2021 | 12:03 PM

পানাজি: দেশের মধ্যে একমাত্র এই রাজ্যেই ৯০ শতাংশ বাসিন্দাই পেয়েছেন করোনা টিকার প্রথম ডোজ় (1st Dose of COVID-19 Vaccine)। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেই এই সাফল্যের কথা ঘোষণা করলেন গোয়া(Goa)-র মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত (Pramod Sawant)। এ দিন তিনি পানাজিতে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এই কথা জানান।

চলতি বছরের জানুয়ারি থেকে শুরু হওয়া গণটিকাকরণ কর্মসূচিতে রাজ্যের সাফল্যের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানান, আগামী কয়েক দিনের মধ্যেই রাজ্য়ের প্রাপ্তবয়স্ক সকলকেই করোনা টিকার প্রথম ডোজ় দেওয়া হবে। পাশাপাশি আগামী মাস থেকে রাজ্যবাসীকে ১৬ হাজার লিটার জল বিনামূল্যে দেওয়া হবে এবং আগামী স্বাধীনতা দিবসের মধ্যে মোপা আন্তর্জাতিক বিমানবন্দরও চালু হয়ে যাবে বলে জানান মুখ্যমন্ত্রী।

এ দিনের অনুষ্ঠানে প্রমোদ সাওয়ান্ত বলেন, “আমি গর্বের সঙ্গে জানাচ্ছি যে গোয়া দেশের প্রথম রাজ্য যেখানে মোট জনসংখ্যার ৯০ শতাংশই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছেন। করোনা মহামারির সঙ্গে লড়াই করা একমাত্র সম্ভব হয়েছে প্রথম সারির স্বাস্থ্য কর্মী ও করোনা যোদ্ধাদের প্রচেষ্টাতেই। সংক্রমণ শুরুর প্রথম থেকেই তাঁরা প্রথম সারিতে দাঁড়িয়ে লড়াই চালিয়েছেন, তাই বিশেষ ধন্যবাদ তাদের।” সংক্রমণের সময়কালেও রাজ্যে সামাজিক উন্নয়নমূলক সমস্ত প্রকল্প ও কর্মসূচি চালু রাখা হয়েছিল বলেও জানান তিনি।

মোপা আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, “দ্রুত গতিতে কাজ চলছে। আগামী ২০২২ সালের ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই এই বিমানবন্দরের প্রথম ফেজের উদ্বোধন করা হবে, এই বিষয়ে আমরা আত্মবিশ্বাসী”। একইসঙ্গে রাজ্যবাসীকে বিনামূল্যে পানীয় জল সরবরাহের ঘোষণা করেন তিনি। প্রমোদ সাওয়ান্ত জানান, ১ সেপ্টেম্বর থেকে প্রতি মাসে ১৬ হাজার লিটার জল বিনামূল্যে দেওয়া হবে। মহাদয়ী নদীর জল নিয়ে প্রতিবেশী রাজ্য কর্নাটকের সঙ্গে দীর্ঘদিন ধরে যে বিবাদ, তাও দ্রুত সমাধানের চেষ্টা করা হবে বলে তিনি জানান। এ দিনের অনুষ্ঠানে অলিম্পিকে পদকজয়ীদেরও অধিবাদন জানান গোয়ার মুখ্যমন্ত্রী।

বিজেপি সরকারের প্রশংসায় তিনি বলেন, “২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে পরিকাঠামো ও সমাজকল্যাণমূলক প্রকল্পের নানা নতুন মাইলফলক স্থাপন করা হয়েছে। রাজ্যের শিক্ষা ব্যবস্থাতেও পরিবর্তন এসেছে বিজেপি সরকার আসার পরই।”

ই-কৃষি প্রকল্পের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে কৃষকদের কাছে পৌঁছে যাওয়ার প্রচেষ্টা শুরু করা হয়েছে। প্রায় ১২ হাজার কৃষক লাভাবান হয়েছেন নানা প্রকল্পের মাধ্যমে। রাজ্য়ের ৬৫৭১ জন কৃষককে ৩৩ কোটি টাকার ভর্তুকি দেওয়া হয়েছে। রবিবার থেকেই রাজ্যে স্বচ্ছ ভারত মিশন-গ্রামীণ প্রকল্পের সূচনাও হবে বলে জানান তিনি। আরও পড়ুন: অবকাঠামো উন্নয়নে সঙ্গে হবে যুব সমাজের কর্মসংস্থানও, ১০০ লক্ষ কোটির ‘গতিশক্তি মাস্টার প্ল্যানে’র ঘোষণা নমোর